৭ এপ্রিল, ২০২৪ ১৬:৪৮

বিস্ফোরণে কাঁপছে টেকনাফ সীমান্ত, আতঙ্কে বাসিন্দারা

আব্দুস সালাম, টেকনাফ (কক্সবাজার) :

বিস্ফোরণে কাঁপছে টেকনাফ সীমান্ত, আতঙ্কে বাসিন্দারা

মিয়ানমারের রাখাইন রাজ্যের মংডু টাউনশিপের দক্ষিণে চারমাইল এবং উত্তরের নাকফুরা এলাকায়  জান্তা (সরকারী) বাহিনীর সঙ্গে আরাকান আর্মির (এএ) সংঘর্ষ চলমান রয়েছে। এসময় সীমান্তের এপারে তুমুল বিস্ফোরণের শব্দ ভেসে আসছে। গতকাল শনিবার দিনভর থেমে থেমে ৪০টির বেশি মর্টারশেল বিস্ফোরিত হয় বলে সীমান্তের বাসিন্দারা জানিয়েছেন। বিস্ফোরণের শব্দ নাফ নদীর এপারে টেকনাফ উপজেলার হোয়াইক্যং ইউনিয়নের ১২টি গ্রাম, হ্নীলা, সাবরাং এলাকায় গ্রেনেড ও মর্টার শেল বিস্ফোরণের শব্দ শোনা গেছে। তবে শনিবার দিবাগত রাত দুইটা থেকে রবিবার এ প্রতিবেদন লিখা পর্যন্ত সেখানে মর্টার শেল কিংবা গ্রেনেড বোমার বিস্ফোরণ ঘটেনি।

হ্নীলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাশেদ মাহমুদ আলী বলেন, টানা কয়েকদিন বিরতির পর গত বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টা থেকে দুই পক্ষে মধ্যে গোলাগুলি শুরু হয়। তা থেমে থেমে গতকাল শনিবার দিবাগত রাত আড়াইটা পর্যন্ত চলছিল। বিকট বিস্ফোরণের শব্দ নাফ নদীর এপারে হ্নীলা ও হোয়াইক্যং ইউনিয়নের,উলুচামরী, উত্তরপাড়া, লম্বাবিল,তুলাতুলি,কেরুতলি,উনচিপ্রাং, কাঞ্জরপাড়া, হ্নীলা ইউনিয়নের মৌলভীবাজার, ওয়াব্রাং, ফুলের ডেইল, চৌধুরীপাড়া, পুরান বাজারসহ কয়েকটি গ্রামে শোনা গেছে। ভয়ে নির্ঘুম রাত কাটান অনেকে।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আদনান চৌধুরী বলেন, ওপারের দুই মাসের সংঘাতে টেকনাফ সীমান্তের লোকজন আর্থিকভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছেন। কিছুদিন বন্ধ থাকার পর নতুন করে মর্টার শেলের বিস্ফোরণে টেকনাফের কয়েকটি গ্রাম কেঁপে ওঠে।

টেকনাফ ২ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মহিউদ্দিন আহমেদ বলেন, রাখাইন পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে। কয়েক দিন বন্ধ থাকার পর শনিবার থেকে আবারও গোলাগুলি-সংঘর্ষ শুরু হয়েছে। অনুপ্রবেশ ঠেকাতে নাফনদী ও সীমান্তে বিজিবির টহল বাড়ানো হয়েছে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর