৮ এপ্রিল, ২০২৪ ১৬:৪০

পর্যটক বরণে প্রস্তুত চায়ের দেশ

দীপংকর ভট্টাচার্য লিটন, শ্রীমঙ্গল

পর্যটক বরণে প্রস্তুত চায়ের দেশ

এবার ঈদের ছুটিতে পর্যটকদের বরণ করতে প্রস্তুত হয়ে আছে চায়ের দেশ খ্যাত মৌলভীবাজারের শ্রীমঙ্গল। পর্যটকদের বিনোদনের জন্য এখানকার রির্সোটগুলোতে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সাজানো হয়েছে নতুন সাজে। পর্যটক  বরণে শহরের বিভিন্ন সড়কে নির্মাণ করা হয়েছে তোরণ। ইতিমধ্যেই অনেক রিসোর্ট, হোটেল-মোটেল আগাম বুকিং হয়ে গেছে। বাকিগুলোও এক, দুইদিনের মধ্যে বুকিং হয়ে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

আগামীকাল ৯ এপ্রিল থেকে শুরু হবে ঈদের ছুটি। আর এবার ঈদের সঙ্গে যোগ হয়েছে পয়লা বৈশাখ। সব মিলিয়ে লম্বা ছুটি পাচ্ছেন কর্মজীবী মানুষেরা। আর ছুটিতে অনেকেই পছন্দ করেন ঘুরতে। অবশ্য অনেক পর্যটকের পছন্দের জায়গা শ্রীমঙ্গল। চা বাগান, লেক, পাহাড়, ঘন জঙ্গল, খনিজ গ্যাসকূপ, লেবু, আনারস, পান আর আগর বাগান দিয়ে অদ্ভুতভাবে সাজানো এখানকার প্রকৃতি। যুগ যুগ ধরেই প্রকৃতির এই অপরুপ সৌন্দর্য মুগ্ধ করে তুলছে এখানে আসা ভ্রমণপিপাসু মানুষদের।

এখানে রয়েছে প্রায় অর্ধ-শতাধিক পর্যটন স্থান। তবে সবুজ চা বাগান পর্যটকদের বেশি প্রিয়। নয়নাভিরাম চা বাগানের পাহাড় টিলায় সবুজ বৃক্ষরাজী। চা বাগানে লেক, খাল-বিল আর দিগন্ত বিস্তৃত হাইল হাওরের নীল জলরাশী। এ ছাড়া রয়েছে ক্ষুদ্র-নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর বৈচিত্র্যপূর্ণ জীবনযাপন। তাদের আলাদা সংস্কৃতি, উৎসব। সাথে রয়েছে সাত রঙের চা, লাউয়াছড়া জাতীয় উদ্যান, বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন।

এদিকে পর্যটকদের নিরাপত্তায় সব ধরনের প্রস্তুতি নিয়ে রেখেছে ট্যুরিস্ট পুলিশ। লাউয়াছড়া জাতীয় উদ্যান ও মাধবপুর লেকে পুলিশের দুটি টিম থাকবে। পাশাপাশি আরও দুটি ভ্রাম্যমাণ টিম শহরে টহল দেবে। এ ছাড়া লাউয়াছড়া জাতীয় উদ্যানের প্রবেশে শৃঙ্খলা রক্ষায় ট্রাফিক পুলিশ রাখা হবে।

বাংলাদেশ ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশনের শ্রীমঙ্গল শাখার সাধারণ সম্পাদক রাসেল আলম বলেন, ‘ঈদকে সামনে রেখে এবার আমাদের ট্যুর অপারেটরদের ব্যস্ততা বেড়েছে। বেশ কিছু প্যাকেজ বিক্রি হয়েছে।’

শ্রীমঙ্গল পর্যটন সেবা সংস্থার ভারপ্রাপ্ত সভাপতি সেলিম আহমেদ জানান, পর্যটকরা প্রতি বছর ঈদের সময় শ্রীমঙ্গলে আসেন। আমরাও পর্যটকদের বরণ করার অপেক্ষা করছি।

ট্যুরিস্ট পুলিশ শ্রীমঙ্গল জোনের ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দল্লাহ আল মামুন বলেন, পর্যটকদের নিরাপত্তায় আমরা প্রস্তুত আছি। পর্যটকরা যেন হয়রানির শিকার না হন, সেদিকে আমাদের বিশেষ নজর থাকবে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর