১৯ এপ্রিল, ২০২৪ ১৯:৪৪

বাগেরহাট জেলায় ৩ দিনের ‘হিট অ্যালার্ট’ জারি

বাগেরহাট প্রতিনিধি

বাগেরহাট জেলায় ৩ দিনের ‘হিট অ্যালার্ট’ জারি

তীব্র তাপদাহের কারণে বাগেরহাট জেলাজুড়ে তিনদিনের জন্য ‘হিট অ্যালার্ট’ সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া অফিস। জেলাজুড়ে বয়ে যাচ্ছে হিটওয়েভ। শুক্রবার বিকাল ৩টায় মোংলা আবহাওয়া পর্যবেক্ষণাগার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করে ৪১ ডিগ্রি সেলসিয়াস যা চলতি মৌসুমে এ জেলার রেকর্ড। এ সময়ে বাতাসের আর্দ্রতা ছিল ৩৪ শতাংশ।

সোমবার থেকে গত চারদিনে বাগেরহাটের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস থেকে ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হলেও শুক্রবার সকল রেকর্ড ভেঙে তাপমাত্রার পারদ ওঠে ৪১ ডিগ্রি সেলসিয়াসে। তীব্র তাপদাহে বাগেরহাটসহ যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া জেলায় তিনদিনের জন্য হিট অ্যালার্ট সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া অফিস।

জেলাজুড়ে তীব্র দাবদাহ হিটওয়েভের ফলে জনজীবনে নেমে এসেছে স্থবিরতা। বিপাকে পড়েছেন খেটে খাওয়া শ্রমজীবী মানুষেরা। তীব্র তাপদাহে কৃষকরা ক্ষেতে কাজ করতে পারছেন না। জেলাজুড়ে হিটওয়েভ বয়ে যাওয়ায় লোকজন ঘরবাড়ি থেকে বের হচ্ছে না। সড়ক মহাসড়কে যানবাহন চলাচলও অনেক কমে গেছে। জনজীবনে দেখা দিয়েছে স্থবিরতা।

মোংলা আবহাওয়া অফিসের প্রধান আবহাওয়াবিদ মো. হারুন অর রশিদ জানান, তীব্র তাপদাহে আবহাওয়া বিভাগ থেকে বাগেরহাটসহ যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া জেলার তিনদিনের জন্য ‘হিট অ্যালার্ট’ সতর্কবার্তা জারি করা হয়েছে। বাগেরহাটসহ যশোর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া জেলার উপর দিয়ে হিটওয়েভ বয়ে যাচ্ছে। দাবদাহ আরও বাড়ার সম্ভাবনা দেখা দেওয়ায় আবহাওয়া বিভাগ থেকে এই সতর্কবার্তা জারি করা হয়েছে।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর