২৪ এপ্রিল, ২০২৪ ১৮:০১

বরগুনায় বেড়েছে ডায়রিয়া রোগীর সংখ্যা

বরগুনা প্রতিনিধি

বরগুনায় বেড়েছে ডায়রিয়া রোগীর সংখ্যা

শয্যা সংকট থাকায় মেঝেতে বিছানা পেতে চিকিৎসা নিতে হচ্ছে রোগীদের

বরগুনায় ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে ডায়রিয়া আক্রান্ত রোগীদের সংখ্যা। বুধবার পর্যন্ত চলতি মাসে এক হাজারের ওপর মানুষ ডায়রিয়ায় আক্রান্ত হয়ে বরগুনা জেনারেল হাসপাতালসহ বিভিন্ন স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছেন। এর মধ্যে শতকরা ৮০ ভাগই শিশু।

অপরদিকে, তীব্র তাপপ্রবাহে গত সাত দিনে বরগুনা জেনারেল হাসপাতালসহ অন্যান্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডায়রিয়া আক্রান্ত হয়ে ৩৮২ জন ভর্তি হন।

বরগুনা জেনারেল হাসপাতাল, জেলা সিভিল সার্জন কার্যালয়সহ সংশ্লিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্সগুলো থেকে এসব তথ্য জানা যায়। তবে হঠাৎ করে এভাবে ডায়রিয়ায় আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ার শয্যা সংকট দেখা গেছে। বাধ্য হয়ে হাসপাতালের মেঝে ও করিডোরে বিছানা পেতে চিকিৎসা নিচ্ছেন রোগীরা। বরগুনা জেনারেল হাসপাতালসহ অন্যান্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ঘুরে একই চিত্র দেখা গেছে।

বরগুনা জেনারেল হাসপাতালে মেয়েকে চিকিৎসার জন্য নিয়ে আসা মোসা. লিজা নামে এক অভিভাবক বলেন, জ্বর ও ডায়রিয়া নিয়ে গত শনিবার তালতলী থেকে জেনারেল হাসপাতালে আমার মেয়েকে ভর্তি করাই। হাসপাতালে কোনো শয্যা না থাকায় মেঝেতে বিছানা পেতে চিকিৎসা নিতে হচ্ছে। ভর্তির পর থেকে এখানে শুধু আইভি স্যালাইন দিচ্ছে। বাকি ওষুধপত্র বাইরে থেকে কিনতে হচ্ছে।

হাসপাতালটির তত্ত্বাবধায়ক ডা. একেএম নজমুল আহসান বলেন, হঠাৎ করে ডায়রিয়ার প্রকোপ বেড়ে যাওয়ার কারণে একসঙ্গে অনেক রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এজন্য আমাদের চিকিৎসকরা সেবা দিতে কিছুটা হিমশিম খাচ্ছেন।

বরগুনা সিভিল সার্জন ডাক্তার প্রদীপ চন্দ্র মন্ডল বলেন, গরমের এ সময় ডায়রিয়া বেড়ে যাওয়ায়, আবহাওয়া পরিবর্তন ও ময়লাযুক্ত পানি পান করাসহ বিভিন্ন কারণে জেলায় ডায়রিয়ার প্রকোপ বৃদ্ধি পাচ্ছে। তবে এ পরিস্থিতি মোকাবিলায় স্টোরে পর্যাপ্ত ওষুধ মজুদসহ আমাদের সব ধরনের প্রস্তুতি রয়েছে। এছাড়াও ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে আমাদের নিয়মিত যোগাযোগ রয়েছে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর