২৬ এপ্রিল, ২০২৪ ১৬:০৫

নীলফামারীতে বেড়েছে বাদামের চাষ

নীলফামারী প্রতিনিধি

নীলফামারীতে বেড়েছে বাদামের চাষ

দাম ভালো পাওয়ায় গত বারের তুলনায় চলতি মৌসুমে নীলফামারীতে বেড়েছে বাদামের আবাদ। স্বল্প খরচে বাদাম চাষ লাভজনক হওয়ায় দিন দিন বাদাম চাষাবাদে আগ্রাহী হচ্ছেন কৃষকরা।

জানা গেছে, গত বছরের তুলনায় এবার বেশি জমিতে বাদাম চাষ হয়েছে। বেলে দোআঁশ মাটিতে বাদামের চাষ ভালো হয়। এছাড়া অন্যান্য ফসলের তুলনায় বাদামে রোগবালাই কম থাকায় কীটনাশক প্রয়োগের ঝামেলা কম। 

ডোমার চিকনমাটি এলাকার বাদাম চাষি রতন রায় বলেন, আগে পাট আবাদ করতাম। এখন বাদাম চাষ করি। প্রতি বিঘা ১৪ থেকে ১৮ হাজার টাকা খরচ হয়, বাজারে তা বিক্রি করি ৪০ থেকে ৫০ হাজার টাকা। 

ডিমলা উপজেলার বাদাম চাষি হামিদার রহমান বলেন, এ বছর ২ বিঘা জমিতে বাদামের চাষ করেছি। প্রতি বিঘায় ২০ কেজি বীজ লাগাতে হয়। প্রতি কেজি বীজ ২০০ টাকা করে। প্রতি বিঘায় ১০ থেকে ১৪ মণ ফলন হয়ে থাকে। ফাল্গুন মাসে বীজ বপনের পর জ্যৈষ্ঠ মাসের শেষ দিকে বাদাম জমি থেকে সংগ্রহ শুরু করা হয়।

চওড়া বড়গাছা ইউনিয়নের বাদাম চাষি নাবিউল ইসলাম বলেন, বাদাম মাটিতে রোপণের আগে জমি ভালো করে চাষ করতে হয়। জমিতে ৩ থেকে ৪ বার চাষ দিতে হয়। কারণ জমির মাটি নরম থাকলে বাদাম আকারে বড় হয়। 

খগাখড়িবাড়ি ইউনিয়নের চর কিসামতের কৃষক আজাহারুল ইসলাম  বলেন, বাদাম চাষ করতে তেমন খরচ করতে হয় না। পরিশ্রমও কম করতে হয়। তাই এ বছর ১০বিঘা জমিতে বাদাম চাষ করে ভালো ফলনের আশা করছি। বাজার দর ভালো পেলে লাভবান হতে পারবো।

ডোমার উপজেলা কৃষি কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, উপজেলায় ৭৫০ হেক্টর জমিতে বাদাম চাষ করা হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় এবার বাদামের ভালো ফলন আশা করছে কৃষি বিভাগ। কৃষক আমন ও আলু উঠানোর পর বাদাম চাষ করে, বাদাম তুলে আমন ধান লাগানো হয়। বছরে জমিতে তিনটি ফসল চাষ করতে পারছেন কৃষকরা। এতে কৃষক সব দিক দিয়ে লাভবান হচ্ছেন। 

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. এস. এম. আবু বকর সাইফুল ইসলাম  বলেন, এবার নীলফামারী জেলায় ৬টি উপজেলার ১ হাজার ২০ হেক্টর জমিতে বাদাম চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। জেলায় উৎপাদন লক্ষ্যমাত্রা ২ হাজার ৩শ ৭৭ মেট্রিকটন। চিনাবাদাম একটি লাভজনক ফসল তাই কৃষকদের পরামর্শ ও সহযোগিতা দিতে উপজেলা কৃষি উপসহকারী অফিসারদের নির্দেশ দেওয়া হয়েছে। 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর