২৯ এপ্রিল, ২০২৪ ১৯:৩৩

যশোরে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা

নিজস্ব প্রতিবেদক, যশোর:

যশোরে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা

যশোরে সোমবার চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। এর আগ পর্যন্ত চলতি মৌসুমে এ জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় গত ২০ মে। সেদিন সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। গত ১৫/১৬ দিন ধরে এখানকার তাপমাত্রা টানা ৪০ ডিগ্রির ওপরে ঘোরাফেরা করছে। 

বিমান বাহিনীর যশোরস্থ বীরশ্রেষ্ঠ মতিউর রহমান ঘাঁটির আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, বিকেল ৩টায় জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এসময় বাতাসে আর্দ্রতার পরিমান ছিল ১৮ থেকে ২১ শতাংশ। 
এই টানা অতি তীব্র তাপপ্রবাহে সবচে’ বেশি কষ্টে আছে সাধারণ খেটে খাওয়া শ্রমজীবী মানুষ। তাপপ্রবাহ না কমা পর্যন্ত সকাল ১০টা থেকে বিকেল চারটা পর্যন্ত সূর্যালোক এড়িয়ে চলার পরামর্শ দিচ্ছে স্বাস্থ্য বিভাগ। এই সতর্কতার বিষয়টি সবাই জানলেও সাধারণ খেটে খাওয়া শ্রমজীবী মানুষ ঘরে বসে থাকতে পারছেন না। জীবীকার তাগিদে তাদের বের হতেই হচ্ছে। কিন্তু বাইরে বেরিয়ে বেশিক্ষন শ্রম দিতে পারছেন না তারা। অনেককেই বড় গাছের নীচে, পার্কে বিশ্রাম নিতে দেখা যাচ্ছে। 

যশোরের মাঠে এখনও বেশিরভাগ ধানই কাটা হয়নি। কৃষি বিভাগ থেকে পরামর্শ দেওয়া হয়েছে, সকাল ১০টা থেকে বিকেল চারটা পর্যন্ত যেন ধান কাটা থেকে বিরত থাকা হয়। সে কারণে অনেকেই সন্ধ্যা থেকে পরদিন সকাল পর্যন্ত ধান কাটছেন। সামনের মাসের প্রথম থেকেই ঝড়-বৃষ্টির পূর্বাভাষ রয়েছে। সে জন্য গরমের কারণে চাষীরা বসেও থাকতে পারছেন না। যেভাবেই হোক ঝড়-বৃষ্টি শুরুর আগেই তারা মাঠের ধান ঘরে তোলার চেষ্টা করছেন। 


বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর