৩০ এপ্রিল, ২০২৪ ২০:০৬

কুড়িগ্রামে দাবদাহে জনজীবনে ভোগান্তি

কুড়িগ্রাম প্রতিনিধি:

কুড়িগ্রামে দাবদাহে জনজীবনে ভোগান্তি

 কুড়িগ্রামে গত এক সপ্তাহেরও বেশি সময় ধরে দাবদাহে জনজীবন চরম দুর্বিষহ হয়ে পড়েছে। সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছেন নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ। অতিরিক্ত গরমে তারা তাদের কাজে যেতে পারছেন না। অনেকেই পেটের দায়ে কাজে যেতে বাধ্য হচ্ছেন।

এদিকে প্রচণ্ড গরমে প্রতিদিন ডায়রিয়া, শ্বাসকষ্ট ও হিটস্ট্রোকে অনেক রোগী জেলার জেনারেল হাসপাতালসহ ৯ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসমূহে ভর্তি হচ্ছেন।

জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. শাহিনুর রহমান সরদার শিপন জানান, ২৫০ শয্যার জেনারেল হাসপাতালে প্রতিদিন অন্তত ৫০০ রোগী বেডের বাইরেও চিকিৎসা দিতে হচ্ছে। গত ২৪ ঘণ্টায় ডায়রিয়ায় আক্রান্ত হয়ে অর্ধ শতাধিক রোগী ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন। এদের অধিকাংশই শিশু ও বয়স্ক। এছাড়া হাসপাতালে যে স্যালাইন রয়েছে, যেভাবে রোগীকে দেওয়া হচ্ছে, তাতে সরবরাহ না বাড়ালে সংকট দেখা দিতে পারে। তবে চিকিৎসা দিতে কোনো সমস্যা নেই। আমরা সাধ্যমতো সর্বোচ্চ সেবা দেওয়ার চেষ্টা করছি।

এদিকে প্রখর রোদ ও প্রচণ্ড গরমে প্রয়োজনের বাইরে বের না হওয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকগণ। বেশি বেশি ডাবের পানি, ঘনঘন পানি পানসহ সতর্কতা অবলম্বন করতে পরামর্শ দিয়েছেন।

মঙ্গলবার সন্ধ্যা ৬ টায় রাজারহাট কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগার  অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার বলেন, গত ২৪ ঘণ্টায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ ডিগ্রি সেলসিয়াস যা এ বছরে সর্বোচ্চ। তবে এ তাপমাত্রা আরও বাড়তে পারে। 

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর