১ মে, ২০২৪ ২২:২৫

নেত্রকোনায় পুকুর খননকালে পাওয়া গেল গ্রেনেড সদৃশ বস্তু

নেত্রকোনা প্রতিনিধি

নেত্রকোনায় পুকুর খননকালে পাওয়া গেল গ্রেনেড সদৃশ বস্তু

ছবি- বাংলাদেশ প্রতিদিন।

নেত্রকোনার কেন্দুয়ায় একটি পুকুর খনন করতে গিয়ে গ্রেনেড সদৃশ বস্তু পাওয়া গেছে। এ নিয়ে স্থানীয়দের মাঝে দেখা দিয়েছে উদ্বেগ ও উৎকন্ঠা।

বুধবার (০১ মে) দুপুরে জেলার কেন্দুয়া উপজেলার দলপা ইউনিয়নের রামনগর গ্রামের ইমরান খান নামের এক ব্যক্তির ফিশারীর জন্য পুকুরটি ড্রেজার দিয়ে খনন করার সময় এই বস্তুটি পান শ্রমিকরা। তবে পুকুরটি ব্রিটিশ আমল থেকে পারিবারিক ভাবে ব্যবহার করা হচ্ছিল বলে জানান পুকুর মালিক ইমরান মিয়া। ইমরান ওই গ্রামের আব্দুল হেলিমের ছেলে।

স্থানীয় লোকজন ও এলাকাবাসী সূত্রে জানা যায়, বেশ কিছুদিন ধরে ইমরান মিয়ার বাড়ির পারিবারিক পুকুরটিকে ফিশারী পুকুরে পরিণত করার জন্য ড্রেজার দিয়ে মাটি খনন করে অন্য পুকুরে নেওয়া হচ্ছিলো। প্রতিদিনের মতো বুধবারেও শ্রমিকরা ড্রেজার দিয়ে মাটি তুলছিল। এসময় হঠাৎ ড্রেজার মেশিনটি বন্ধ হয়ে যাওয়ায় শ্রমিকরা মেশিনের পাইপ খুলে সেখান থেকে মাটি ও বালু সরানোর সময় হঠাৎ গ্রেনেড সদৃশ বস্তুটি পায়। প্রথমে শ্রমিকরা মাটিযুক্ত অবস্থায় সেটি শক্ত দেখে বিষয়টি তাদের মালিক ইমরান মিয়াকে জানায়। পরে ইমরান মিয়া এসে পুলিশের সাথে কথা বলে নিশ্চিত করে যে এটি একটি গ্রেনেড।

পুকুর মালিক ইমরান খান জানান, আমাদের এই পুকুরটি ব্রিটিশ আমলের। তখন থেকেই পুকুরটি বিভিন্ন কাজে ব্যবহার করা হচ্ছে। 
কিছুদিন যাবৎ আমি পুকুরটিতে মাছ চাষ করে আসছি। পুকুরটির গভীরতা কমে যাওয়ায় এবছর ড্রেজার দিয়ে পুকুরটি খননের উদ্যোগ নেই।কয়েকদিন ধরে শ্রমিকরা পুকুরে কাজ করছে। বুধবার সকাল থেকেই কাজ শুরু করলেও দুপুরের পরে হঠাৎ করে মেশিনটি বন্ধ হয়ে যায়। তখন তারা আমাকে ফোন করে জানায় ড্রেজার মেশিনের পাইপ দিয়ে লোহার একটি জিনিস মেশিনে আটকে যাওয়ায় কাজ বন্ধ হয়ে গেছে। লোহার জিনিসটি পাইপ থেকে বের করেছে শ্রমিকরা। কিন্তু জিনিসটি তারা চিনেনা। এই সময় আমি রামপুর বাজারে ছিলাম।  খবর পেয়ে বাড়ি গিয়ে এটিকে পরিস্কার করে পুলিশের নির্দেশ অনুযায়ী পানিতে রাখি।

এ ব্যাপারে কেন্দুয়া থানার ওসি মোহাম্মদ এনামুল হক জানান, এটি প্রাথমিকভাবে অবিস্ফোরিত গ্রেনেড মনে হচ্ছে। বিশেষজ্ঞ টিম আসলে হয়তো তারা এটিকে নিস্প্রভ করে দিতে পারে। সেই পর্যন্ত ভয়তো কাজ করবেই।  


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর