শিরোনাম
১০ মে, ২০২৪ ১৯:৫৮

বগুড়ায় নিরাপদ খাদ্য বিষয়ক প্রশিক্ষণ ও হাইজিন সামগ্রী বিতরণ

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

বগুড়ায় নিরাপদ খাদ্য বিষয়ক প্রশিক্ষণ

ও হাইজিন সামগ্রী বিতরণ

জীবন ও স্বাস্থ্য সুরক্ষায় নিরাপদ খাদ্য স্লোগানে বগুড়ায় খাদ্য ব্যবসা সংশ্লিষ্টদের নিরাপদ খাদ্য বিষয়ক প্রশিক্ষণ এবং হাইজিন সামগ্রী বিতরণ করা হয়েছে। নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ বগুড়া জেলা কার্যালয়ে সহযোগিতায় শুক্রবার বেলা সাড়ে ৩টার দিকে শহরের স্থানীয় একটি রেস্টুরেন্টে এসটিআইআরসি প্রকল্প এ অনুষ্ঠানের আয়োজন করে। 

জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা মো. রাসেলের সভাপতিত্বে এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ’র সচিব মো. আখতার মামুন। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, খাদ্য মানুষের অন্যতম মৌলিক চাহিদা। আমাদের বেঁচে থাকার জন্য নিরাপদ খাদ্য অপরিহার্য। আমরা যারা ব্যক্তি বা প্রতিষ্ঠানে খাদ্য উৎপাদন, বিতরণ বা গ্রহণের সাথে সম্পৃক্ত তারা সকলে খাদ্য শৃঙ্খলের অংশ। নিরাপদ খাদ্য নিশ্চিত করা একটি সম্মিলিত প্রচেষ্টা যেখানে সরকার, খাদ্য ব্যবসায়ী এবং ভোক্তাদের সক্রিয় অংশগ্রহণ প্রয়োজন। 

তিনি আরও বলেন, খবরের কাগজ ও ছাপা কাগজের ঠোঙায় বা ওই কাগজে মোড়ানো খাদ্য নিয়মিত খেলে মানবদেহে ক্যান্সার, হৃদরোগ ও কিডনীরোগসহ নানাবিধ রোগের সৃষ্টি হতে পারে । এজন্য হোটেল-রেঁস্তোরা ও পথ খাবার ব্যবসায়ীসহ সংশ্লিষ্ট সকলকে খাদ্য স্পর্শক প্রবিধানমালা ২০১৯ অনুসরণ করে পরিষ্কার ও নিরাপদ ফুডগ্রেড পাত্র ব্যবহার করতে হবে। 

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বগুড়ার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট পি.এম.ইমরুল কায়েস, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ বগুড়ার সহকারী পরিচালক মেহেদি হাসান, জেলা সিনিয়র তথ্য কর্মকর্তা মো. মাহফুজার রহমান, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের মনিটরিং কর্মকর্তা মোহাম্মদ ইমরান হোসেন মোল্লা, গাইবান্ধা জেলার নিরাপদ খাদ্য কর্মকর্তা মো. মিলন মিয়া। এ সময় আরও বক্তব্য রাখেন জেলা রেস্তোরাঁ মালিক সমিতির সভাপতি রেজাউল করিম রবিন, জলেশ্বরীতলা ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক এ্যাডোনিস বাবু তালুকদার প্রমুখ। এছাড়াও বিভিন্ন হোটেল এবং রেস্টুরেন্টের মালিক, শ্রমিক ও কর্মচারী, প্রিন্ট এবং ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন। 

প্রশিক্ষণে হাইজিন সামগ্রী বিতরণ শেষে একটি র‌্যালি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।  

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর