১৩ মে, ২০২৪ ১৬:০০

কৃষিতে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় ওরিয়েন্টেশন

চুয়াডাঙ্গা প্রতিনিধি

কৃষিতে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় ওরিয়েন্টেশন

চুয়াডাঙ্গায় কৃষিতে খরাসহ জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় সিটিজেন অ্যাডভাইজারি টিমের ভূমিকা ও দায়-দায়িত্ব বিষয়ক একদিনের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে। সোমবার শহরের পুলিশ পার্ক লেনে স্থানীয় একটি পত্রিকার সভাকক্ষে এ ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়।

দি এশিয়া ফাউন্ডেশনের সহযোগিতায় ‘রিসো’ সংস্থা বাস্তবায়িত ‘কৃষি সেবায় সুশাসন প্রতিষ্ঠা ও কৃষকের ক্ষমতায়ন (চাষাবাদ)’ প্রকল্পের আওতায় অনুষ্ঠিত ওরিয়েন্টেশনের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চুয়াডাঙ্গা সিটিজেন অ্যাডভাইজারি টিমের আহ্বায়ক অ্যাডভোকেট নওশের আলী। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাথাভাঙ্গা নদী বাঁচাও আন্দোলনের আহ্বায়ক সাবেক অধ্যক্ষ হামিদুল হক মুন্সি। শুরুতে ওরিয়েন্টেশনের লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরে শুভেচ্ছা বক্তব্য রাখেন রিসো’র নির্বাহী পরিচালক জাহিদুল ইসলাম।

কৃষিতে খরাসহ জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় বিভিন্ন সুপারিশ তুলে ধরে বক্তব্য রাখেন সিটিজেন অ্যাডভাইজারি টিমের সদস্য চুয়াডাঙ্গা জেলা প্রেসক্লাব সভাপতি অ্যাডভোকেট মানিক আকবর, বাংলাদেশ কৃষক লীগ চুয়াডাঙ্গা শাখার সভাপতি তৌহিদুর রহমান চন্দন মল্লিক, জেলা কৃষক জোটের সদস্য ইয়াকুব আলী, চুয়াডাঙ্গা জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও ডিবিসি জেলা প্রতিনিধি কামরুজ্জামান সেলিম, চুয়াডাঙ্গা প্রেসক্লাবের সদস্য ও বাংলাদেশ প্রতিদিনের জেলা প্রতিনিধি জামান আখতার, যমুনা টেলিভিশনের জেলা প্রতিনিধি জিসান আহম্মেদ, দৈনিক সময়ের সমীকরণের স্টাফ রিপোর্টার মেহেরাব্বিন সানভি, দৈনিক আকাশ খবরের স্টাফ রিপোর্টার শেখ লিটন, অবসরপ্রাপ্ত ব্যাংকার মো. শাহাবুদ্দিন, যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক ফারহানা ইয়াসমিন গিনি ও নাহিদা আক্তার নীলা প্রমুখ।

ওরিয়েন্টেশনে সিটিজেন অ্যাডভাইজারি টিমের ভূমিকা ও দায়-দায়িত্ব, কৃষিতে খরাসহ জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় তথ্য সংগ্রহের জন্য সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও ক্ষেত্র চিহ্নিতকরণের প্রক্রিয়া বিষয়ে আলোচনা করা হয়। দিনব্যাপী ওরিয়েন্টেশনে সহায়কের দায়িত্ব পালন করেন রিসো’র সমন্বয়কারী দারুল ইসলাম, উন্নয়নকর্মী সাহেদ জামাল, চাষাবাদ প্রকল্পের সমন্বয়কারী মসিয়ুর রহমান ও প্রোগ্রাম অফিসার শেখ আসমা চুমকি।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর