১৪ মে, ২০২৪ ১৩:১৭

ফুলপুরে ধান ব্যবসায়ীদের বিরুদ্ধে ওজনে ঠকানোর অভিযোগ, তদন্ত কমিটি

ফুলপুর (ময়মনসিংহ) প্রতিনিধি

ফুলপুরে ধান ব্যবসায়ীদের বিরুদ্ধে ওজনে ঠকানোর অভিযোগ, তদন্ত কমিটি

ময়মনসিংহের ফুলপুরে ধান ব্যবসায়ীদের বিরুদ্ধে ওজনে কৃষককে ঠকানোর অভিযোগ উঠেছে। ধান ক্রয় করার সময় তারা ৪০ কেজিতে ১ মণ না ধরে ৪২ বা সাড়ে ৪২ কেজিতে ১ মণ ধরে থাকেন। এতে মণ প্রতি কৃষকদের ২ থেকে আড়াই কেজি ধানের মূল্য ঠকানো হচ্ছে। পরে এর সত্যতা যাচাইয়ের জন্য সহকারী কমিশনার (ভূমি) মেহেদী হাসান ফারুককে প্রধান করে ৪ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। 

উপজেলা নির্বাহী অফিসার এ. বি. এম. আরিফুল ইসলাম ওই কমিটি ঘোষণা করেন। আজ মঙ্গলবার (১৪ মে) সকাল সাড়ে ১০টার দিকে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এ বিষয়ে আমুয়াকান্দা বাজার ব্যবসায়ীদের সাথে আয়োজিত মতবিনিময় সভায় ওই কমিটি ঘোষণা করা হয়। 

কমিটির অন্য সদস্যরা হলেন, উপজেলা খাদ্য কর্মকর্তা আতিকুর রহমান, কৃষি সম্প্রসারণ অফিসার কামরুল হাসান কামু ও উপজেলা সমাজসেবা অফিসার শিহাব উদ্দিন খান। এর আগে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এ. বি. এম. আরিফুল ইসলামের নিকট একজন কৃষক তাকে ঠকানোর অভিযোগ করলে তিনি সহকারী কমিশনার (ভূমি) মেহেদী হাসান ফারুক, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আশীষ কর্মকার, উপজেলা সমাজসেবা অফিসার শিহাব উদ্দিন খান ও থানা পুলিশের একটি টিম নিয়ে সোমবার বিকালে ঘটনাস্থল পরিদর্শন করেন ও এর সত্যতা পান। পরে প্রাথমিকভাবে জরিমানা না ধরে সতর্ক করা হয় তাদের। সেই প্রেক্ষিতে আজ উপজেলা নির্বাহী অফিসারের সভাপতিত্বে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। 

সভায় ব্যবসায়ীরা বলেন, বস্তার ওজন ও ধান ভেঁজা থাকার কারণে তারা মণপ্রতি ২ কেজি বেশি নিয়ে থাকেন। কিন্তু কৃষকরা বলছেন, ধান শুকনা থাকলেও এবং বস্তা চিকন ও পাতলা থাকলেও কিছু অসাধু ব্যবসায়ী তাদের নিকট থেকে মণপ্রতি আড়াই থেকে ৩ কেজি ধান বেশি নিয়ে থাকেন। তাদের কথাবার্তা শুনে উপজেলা নির্বাহী অফিসার এ. বি. এম. আরিফুল ইসলাম আশপাশের উপজেলা বা বাজারগুলোতে তারা কিভাবে নিচ্ছে সেটা যাচাই বাছাই করে যাতে কেউ না ঠকেন সে রকম একটি সিদ্ধান্ত নেওয়ার লক্ষ্যে ২৪ ঘণ্টা সময় বেঁধে দিয়ে ৪ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করে দিয়েছেন। ওই তদন্ত কমিটির রিপোর্ট পেয়ে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে। 

এসময় আমুয়াকান্দা বাজার ব্যবসায়ী সমিতির সাবেক সভাপতি শরীফ কমিশনার, সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, আমুয়াকান্দা ব্যবসায়ী সমিতি পরিচালনা কমিটির সদস্য এ কে এম সিরাজুল হক, ধান ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মঞ্জুরুল হক শান্ত, ধান ব্যবসায়ী মোতাহার হোসেন, সুমন, বসুদেব, নিতাই বাবু, অভিজিৎ, খলিলুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর