২৮ মে, ২০২৪ ২০:১৬

সেই মদনটাকের পাশে বন বিভাগ

নিজস্ব প্রতিবদক, রংপুর

সেই মদনটাকের পাশে বন বিভাগ

আহত অবস্থায় বিলুপ্তপ্রায় একটি মদনটাক পাখি উদ্ধার করা হয়েছে। কুড়িগ্রাম শহরের মহাসড়কের পাশ থেকে আহত এই মদনটাক পাখিকে উদ্ধার করে এক যুবক। সোমবার আহত পাখিটিকে নিয়ে ওই যুবক রংপুর নগরীর লালবাগ এলাকায় অসেন তার পরিচিত এক কৃষি কর্মকর্তার কাছে। 

ওই কর্মকর্তার পরামর্শে পাখিটি এখন রংপুর বন বিভাগের তত্ত্বাবধানে রয়েছে। রংপুর বনবিভাগ এই মদনটাক পাখিটি চিকিৎসা দিচ্ছে। উদ্ধার হওয়ার পরে যে আবস্থায় পাখিটি ছিল তার চেয়ে অনেক ভালো আছে পাখিটি। ধারণা করা হচ্ছে ঘূর্ণিঝড় রিমেলের কারণে পাখিটি ভারত থেকে এখানে এসেছে। আহত হওয়ার পরে সেটি রাস্তায় পড়েছিল। 

বন বিভাগ সূত্রে জানা গেছে, মদনটাক বৃহদাকৃতির জলচর পাখি। এর নগ্ন ঘাড় এবং মাথা রয়েছে। জলাভূমিতে বিচরণরত অন্যান্য জলচর পাখির সাথে এর বেশ মিল রয়েছে। সাধারণত এটি একাকী চলাফেরা করতে ভালবাসে। দক্ষিণ এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশসমূহে এদের দেখা মেলে। ঘাড় ছাড়াও বড় ধরনের অনুজ্জ্বল হলদে চঞ্চু রয়েছে। এদের গড় দৈর্ঘ্য ৮৭ থেকে ৯৩ সেন্টিমিটার হয়ে থাকে। ওজন চার থেকে ৫ দশমিক ৭১ কেজি হয়ে থাকে। পায়ের উচ্চতা ১১০-১২০ সেন্টিমিটার। এ পাখি সাধারণত বড় কোনো বিলের কাছে, নদীর মোহনার কাছাকাছি নিরাপদ স্থানে বাস করে। তবে এই পাখি সারা বিশ্বে বিপন্ন ও বিরল হিসেবে পরিচিত। মদনটাক  সাধারণত মাছ, ব্যাঙ, সরীসৃপ এবং অন্যান্য মেরুদণ্ডী প্রাণী ভক্ষণ করে থাকে। কদাচিৎ এরা গলিত পচা মাংস খেয়ে জীবন ধারণ করে। 

রংপুর বনবিভাগের রেঞ্জ অফিসার মোশাররফ হোসেন বলেন, পাখিটি চিকিৎসা দেয়া হচ্ছে।  সুস্থ হলে এই মদনটাককে চট্টগ্রামের রাঙ্গুনিয়ার শেখ রাসেল পার্কে পাঠানো হবে। পাখিটি এখন ভাল আছে। 

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর