৩০ মে, ২০২৪ ২০:২৭
ঘূর্ণিঝড় রিমাল :

সুন্দরবনে ৯৬টি হরিণসহ ১০০ প্রাণীর মরদেহ উদ্ধার

বাগেরহাট প্রতিনিধি

সুন্দরবনে ৯৬টি হরিণসহ ১০০ প্রাণীর মরদেহ উদ্ধার

সুন্দরবনে ৯৬টি হরিণসহ ১০০ প্রাণীর মরদেহ উদ্ধার

অতি প্রবল ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে সুন্দরবনে বন্যপ্রাণীর মরদেহের সংখ্যা বেড়েই চলেছে।

গত মঙ্গলবার থেকে আজ বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত পর্যন্ত সুন্দরবনের বিভিন্ন নদ-নদী ও চর থেকে ১০০টি বন্যপ্রাণীর মরদেহ উদ্ধার করেছেন বনরক্ষীরা। উদ্ধার করা মৃত এসব বন্যপ্রাণীর মধ্যে রয়েছে ৯৬টি হরিণ ও ৪টি বন্য শূকর রয়েছে।

উদ্ধার করা এসব বন্যপ্রাণীর মরদেহ ম্যানগ্রোভ এই বনের মধ্যে মাটিচাপা দিয়ে রাখা হয়েছে। আজ সন্ধ্যায় এ তথ্য নিশ্চিত করেছে বন বিভাগ।

খুলনা অঞ্চলের বন সংরক্ষক (সিএফ) মিহির কুমার দো জানান, সুন্দরবনের ওপর ঘণ্টার পর ঘণ্টা ধরে তাণ্ডব চালায় ঘূর্ণিঝড় রিমাল। ৩৬ ঘণ্টারও অধিক সময় ধরে রিমালের জলোচ্ছ্বাসে ডুবে ছিল সুন্দরবন। দীর্ঘসময় ধরে সুন্দরবন জলমগ্ন থাকায় বন্যপ্রাণীর হতাহত বেড়েছে।

হরিণসহ অন্য বন্যপ্রাণীর শাবক বেশি মারা গেছে। মঙ্গলবার সকাল থেকে বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত সুন্দরবনের কটকা, কচিখালী, শেলারচর, নীলকমল ও নারিকেলবাড়িয়া এলাকা থেকে ৯৬টি হরিণ ও ৪টি শূকরের মরদেহ উদ্ধার করা হয়েছে। আহতাবস্থায় উদ্ধার করা হয়েছে আরও ১৮টি জীবিত হরিণ ও একটি অজগর সাপ। এর আগে আহতাবস্থায় উদ্ধার করা আরো ১৭টি হরিণকে চিকিৎসা দিয়ে বনে অবমুক্ত করা হয়েছে।

তিনি আরও জানান, নদী ও চর থেকে এসব মৃত ও আহত হরিণ উদ্ধারের পর এখন বনের অভ্যন্তরে তল্লাশি চালানো হচ্ছে। প্রবল ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে অনেক বন্যপ্রাণী ভেসে গেছে। মাছ আহরণে বঙ্গোপসাগরে ৬৫ দিনের নিষেধাজ্ঞা চলমান থাকায় সাগরে ভেসে মারা পড়া বাঘ-হরিণসহ সব বন্যপ্রাণীর মরদেহ কখনোই উদ্ধার সম্ভব হবে না। গহীন অরণ্যে মৃত অবস্থায় পড়ে থাকায় ও সমুদ্রে ভেসে যাওয়া মৃত বন্যপ্রাণীর সঠিক হিসাব কখনোই পাওয়া যাবে না।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ  

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর