২ জুন, ২০২৪ ১৪:১৪

ফেনীতে বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতি সংরক্ষণে নাম ফলক

অনলাইন ডেস্ক

ফেনীতে বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতি সংরক্ষণে নাম ফলক

ফেনীর ফুলগাজীতে বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতি সংরক্ষণে মুক্তিযুদ্ধে অংশ নেওয়া ৪৬ জন বীর মুক্তিযোদ্ধার নাম সম্বলিত ফলক স্থাপন করা হয়েছে।

শনিবার বিকেলে উপজেলার জগতপুর গ্রামের বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতিতে নির্মিত ফলকের উদ্বোধনে প্রধান অতিথি ছিলেন ফেনী-১ আসনের সংসদ সদস্য আলাউদ্দিন আহম্মদ চৌধুরী নাসিম।

এ সময় আলাউদ্দিন নাসিম বলেন, ‘শিক্ষা-দীক্ষায় উন্নত, অর্থনৈতিক দিক থেকে শক্তিশালী ফুলগাজীর জগতপুর গ্রামের মতো আরেকটি দেশে বিরল। এই গ্রামেই ৪৬ জন বীর মুক্তিযোদ্ধা রয়েছেন, যারা মুক্তিযুদ্ধের রণাঙ্গনে দেশের জন্য লড়াই করে অবদান রেখেছেন, যা নিয়ে গর্ব করা যায়।’

তিনি আরও বলেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুরের নেতৃত্বে মুক্তিযোদ্ধারা জীবন বাজি রেখে বাংলাদেশ স্বাধীন করেছে। হানাদার বাহিনী ফুলগাজী এলাকা দখল করতে বেগ পেতে হয়েছে এবং এবং সারা বাংলাদেশে এই অঞ্চলটি হানাদারবাহিনী থেকে সর্বপ্রথম মুক্ত করে বীর মুক্তিযোদ্ধারা। ৬ ডিসেম্বর ফেনী মুক্ত হলেও ফেনীর উত্তরাঞ্চল মুক্ত হয় ২ ডিসেম্বর।’

বীর মুক্তিযোদ্ধা সৈয়দ আমিনুল ইসলামের সভাপতিত্বে ও জেলা পরিষদ সদস্য সৈয়দ সাইফুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান খায়রুল বশর মজুমদার তপন, ফুলগাজী উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. হারুন মজুমদার, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) তানিয়া ভূঁইয়া, বিএমএ ফেনী জেলা সভাপতি ডা. সাহেদুল ইসলাম কাওসারসহ স্থানীয় জনপ্রতিনিধি ও গণমান্য ব্যক্তিরা।

স্থানীয় সূত্রে জানা গেছে, জাকের হোসেন নামে এলাকার একজন বীর মুক্তিযোদ্ধা এ উদ্যোগ নিয়েছিলেন। এটি বাস্তবায়নে স্থানীয় মুক্তিযোদ্ধারা এবং মরহুম আনোয়ার উল্ল্যাহ ভূঞার পরিবার ভূমিকা রেখেছেন।

এ ব্যাপারে ফেনী জেলা বিএমএ সভাপতি অধ্যাপক ডা. সাহেদুল ইসলাম কাওসার জানান, বীরমুক্তিযোদ্ধারা ফলক নির্মাণে আমাদের পরিবারের কাছে ভূমি চেয়েছিল। আমরা সানন্দে সে সুযোগ গ্রহণ করেছি। বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতি সংরক্ষণে ভূমিকা রাখার সুযোগ পেয়ে আমাদের পরিবার কৃতজ্ঞ।

স্থানীয় মুক্তিযোদ্ধা এবাদউল্লাহ ভুঞা জানান, ৪৬ জনের মধ্যে বর্তমানে ২২ জন মুক্তিযোদ্ধা জীবিত রয়েছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর