১০ জুন, ২০২৪ ১৬:৫৮

হবিগঞ্জে জমে উঠেছে কোরবানির পশুরহাট

হবিগঞ্জ প্রতিনিধি

হবিগঞ্জে জমে উঠেছে কোরবানির পশুরহাট

আর মাত্র কয়দিন পরই পবিত্র ঈদুল আজহা বা কোরবানির ঈদ। ঈদকে সামনে রেখে হবিগঞ্জ জেলায় জমে উঠেছে কোরবানির পশু কেনাবেচা। জেলার বিভিন্ন উপজেলার হাটগুলো এখন ক্রেতা বিক্রেতাদের পদচারণায় মুখর। সকাল থেকে রাত ১০টা পর্যন্ত চলে বেচাকেনা। এবারের ঈদে বড় বড় সাইজের গরুর চেয়ে মাঝারি গড়নের দেশীয় গরুর চাহিদা বেশি।

ক্রেতারা বলছেন, সাধ্যের মধ্যে কোরবানি দিতে মাঝারি সাইজের গরু প্রথম পছন্দ তাদের। তাই ঈদে আরো কয়দিন বাকি থাকলেও দাম দরে বনে যাওয়ায় জেলার হাটগুলোতে চলছে জমজমাট কেনা বেচা। 

জানা যায়, জেলার নবীগঞ্জ উপজেলার জনতার বাজার, আজমিরীগঞ্জ পৌর এলাকার গরুর হাট, হবিগঞ্জ শহরের বগলা বাজার যশেরআব্দা গরুর হাট, শায়েস্তাগঞ্জ গরুর বাজার, বাহুবল মিরপুর গরুর বাজার, চুনারুঘাট গরুর বাজারসহ প্রতিটি বাজার এখন পরিপূর্ণ দেশীয় সকল পশুতে। প্রতিদিনই জেলার কোন কোন স্থানে বাজার বসছে। আর এসব বাজার থেকে কোরবানির জন্য নিজেদের পছন্দের পশু কিনছেন ক্রেতারা।

গত শনিবার নবীগঞ্জ উপজেলার জনতার বাজার পশুর হাটে সকাল থেকে মধ্যরাত পর্যন্ত মানুষের উপচে পড়া ভিড় ছিল চোখে পড়ার মতো। কেনা বেচাও হয়েছে বেশ। রবিবার আজমিরীগঞ্জ পশুর হাট ছিল গরু আর ক্রেতায় কানায় কানায় পূর্ণ। এ বাজারটিতেও ছিল জমজমাট কেনা বেচা। এছাড়াও শায়েস্তাগঞ্জ ও মিরপুর বাজারও ছিল জমজমাট। 

ক্রেতা ফখরুল ইসলাম বলেন, বাজারে এসেছি গরু কিনতে। গরুর দাম কিছুটা সহনশীল পর্যায়ে রয়েছে। আমি ইতোমধ্যে একটি বড় গরু ক্রয় করেছি। অপর আরেক ক্রেতা উসমান মিয়া বলেন- আমি ৯৫ হাজার টাকা দিয়ে গরু কিনেছি। আমি আমার পছন্দের গরু কিনে আনন্দিত। বিক্রেতা সুজন মিয়া জানান- বাজারে ৩৫টি দেশি গরু নিয়ে এসেছিলাম। ৬টি গরু বিক্রি করেছি, বাজারে দেশীয় গরুর চাহিদা অনেক বেশি। আবুল কালাম বলেন, ১২টি গরু নিয়ে বাজারে এসেছি। এরমধ্যে ৬টি গরু বিক্রি করেছি, পর্যাপ্ত পরিমাণ গ্রাহক বাজারে আছে, দাম ধর হচ্ছে। আগামী বাজারে অবশিষ্ট গরু বিক্রি করতে পারবো। 

হবিগঞ্জ জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মোঃ আব্দুল কাদের জানান, এ বছর জেলায় কোরবানীর গরুর চাহিদা রয়েছে ৯০ হাজার। চাহিদার চেয়েও বেশি কোরবানী গবাদি পশু প্রস্তুত রয়েছে জেলায়। জেলার কোরবানির বাজারগুলো এখন বেশ কেনা বেচা হচ্ছে। বাজারে অপতৎপরতা রুখতে প্রশাসন কাজ করছে। 


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর