১২ জুন, ২০২৪ ১৭:২৩

বিএসএফ'র বিশেষ অনুরোধে বিজিবির মাইকিং

বেনাপোল প্রতিনিধি

বিএসএফ'র বিশেষ অনুরোধে বিজিবির মাইকিং

ফাইল ছবি

সীমান্তবর্তী গ্রামের খোলা মাঠে বাংলাদেশের গরু ছাগল ভারতীয় অংশে ঢুকে পড়ে ফসলহানী রোধ করতে বিএসএফ'র বিশেষ অনুরোধে বেনাপোল সীমান্তের বিভিন্ন এলাকায় মাইকিং করেছে বিজিবি। 

মাইকে ঘোষনা করা হয়- সীমান্তবর্তী গ্রামে বসবাসকারী লোকজনসহ তাদের গরু-ছাগল-হাঁস-মুরগি যেন সীমান্ত পেরিয়ে ভারতে প্রবেশ না করে। কোনও মানুষ কিংবা পশুপাখি সীমান্ত অতিক্রম করলে বিএসএফ গুলি করতে বাধ্য হবে।

এ ব্যাপারে বেনাপোল চেকপোস্ট বিজিবি'র কমান্ডার সুবেদার মিজানুর রহমান জানান, বাংলাদেশ সীমান্তে বসবাসকারী বেশ কিছু এলাকায় দুই দেশের লোকজন একই মাঠে চাষাবাদ করে। সীমান্ত পেরিয়ে অনেক এলাকায় বাংলাদেশের কৃষকরা ভারতীয় অংশে ঘাস কাঁটতে যায়। এছাড়া গরু-ছাগল-মহিষ সীমানা পেরিয়ে খাবারের জন্য ভারতীয় অংশে ঢুকে পড়ে। 

তিনি আরও জানান, বিএসএফের অভিযোগ বাংলাদেশের রাখালরা পশু ছেড়ে খেলায় ব্যস্ত থাকায় তাদের ফসলের ক্ষেতে গরু-ছাগল-মহিষ ঢুকে পড়ে মারাত্মক ক্ষতি করছে। দুই দেশের মধ্যে ভালো সম্পর্ক বজায় রাখার স্বার্থে বিএসএফের অনুরোধে মাইকিং করে গ্রামবাসীদের সতর্ক করা হয়েছে মাত্র। 

তবে বিজিবি'র পক্ষ থেকে এমন ঘোষণা দেবার পর জনমনে তৈরি হয় নানা বিভ্রান্ত। আতঙ্কে অনেকেই ক্ষেত খামারের কাজ ছেড়ে নিরাপদে ঘরে আশ্রয় নেয়। পরে বিজিবি'র পক্ষে জনপ্রতিনিধিদের মাধ্যমের বিষয়টি স্পষ্ট করা হয়েছে বলে জানানো হয়। 


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর