১৩ জুন, ২০২৪ ১৮:৫১

রাঙামাটিতে শিশুকে ধর্ষণচেষ্টার পর হত্যার দায়ে একজনের মৃত্যুদণ্ড

রাঙামাটি প্রতিনিধি

রাঙামাটিতে শিশুকে ধর্ষণচেষ্টার পর হত্যার দায়ে একজনের মৃত্যুদণ্ড

রাঙামাটিতে ৯ বছরের শিশুকে ধর্ষণচেষ্টার পর হত্যার অভিযোগে একজনের মৃত্যুদণ্ডাদেশ দিয়েছে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল। 

আসামির নাম অং বাচিং মারমা প্রকাশ বামং (৪৫)। বৃহস্পতিবার বেলা ১১টায় রাঙামাটি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক ও জেলা  ও দায়রা জজ এ. ই. এম ইসমাইল হোসেন এ রায় দেন। একই সাথে আসামিকে দেড় লাখ টাকা অর্থদণ্ডাদেশ প্রদান করেন তিনি। 

মামলার এজাহার থেকে জানা যায়, ২০১৯ সালের ২ ফেব্রুয়ারি রাঙামাটির কাপ্তাই উপজেলার চন্দ্রঘোনা থানার বড়খোলা পাড়ার ৯ বছর বয়সী তৃতীয় শ্রেণির এক শিক্ষার্থী সহপাঠীদের সঙ্গে শিক্ষক অংবাচিং মারমা প্রকাশ বামং এর বাসায় পড়তে যায়। পড়া শেষ হয়ে গেলে শিক্ষক অংবাচিং অন্যান্য শিক্ষার্থীদের ছুটি দিয়ে দিলেও (ক্ষতিগ্রস্ত) ওই শিক্ষার্থীকে আরও পড়া বাকি আছে বলে রেখে দেন। এরপর আর বাড়ি ফিরে যায়নি শিশু শিক্ষার্থী। পরে তার বাবা শিক্ষকের বাসায় মেয়েকে খোঁজতে গেলে পড়া শেষ করে ছুটি দিয়েছেন বলে জানান শিক্ষক। পরে নিহত শিশুটির বাবার সন্দেহ হয়। তিনি শিক্ষকের বাসায় পুলিশ নিয়ে তল্লাশি চালান। এতে আসামির ঘরের মাচা থেকে বস্তাবন্দি শিশুটির লাশ উদ্ধার করা হয়।

রাঙামাটি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের রাষ্ট্রপক্ষের বিশেষ আইনজীবী মো. সাইফুল ইসলাম অভি এ রায়ে সন্তুষ প্রকাশ করে বলেন, সাক্ষ্যপ্রমাণের ভিত্তিতে অভিযুক্ত আসামি দোষী প্রমাণিত হয়েছেন। একই সাথে আসামিকে মৃত্যু না হওয়া পর্যন্ত ফাঁসির দড়িতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করার নিদের্শ দেওয়া হয়। এছাড়া আসামিকে ৬০ দিনের মধ্যে ক্ষতিগ্রস্ত পরিবারকে জরিমানার অর্থ জমা দানের নিদের্শ দিয়েছে  আদালত। আসামি যদি এ ক্ষতিপূরণের টাকা দিতে ব্যর্থ হয় তাহলে নারী ও শিশু নির্যাতন দমন আইন ২০০০ এর ১৬ ধারার বিধান অনুসারে আসামির মালিকাধীন স্থাবর বা অস্থাবর সম্পত্তি ক্রোক ও নিলাম করে সে অর্থ ক্ষতিগ্রস্তকে ক্ষতিপূরণ হিসেবে প্রদান করা হবে।

এসময় নিহত মেয়েটির বাবা চাতুই অং মারমা বলেন, দীর্ঘ ৫ বছর অতিবাহিত হলেও মেয়ে হত্যার বিচার পেয়েছি। আমি সন্তুষ্ট। তারা শিক্ষকের নামে কলঙ্ক। এ শাস্তি দেখে অন্যরাও এমন অপরাধ থেকে বিরত থাকবে।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর