১৪ জুন, ২০২৪ ০৭:০৩

কলমাকান্দায় উদ্ধার হওয়া হরিণ দুর্গাপুরের বনে অবমুক্ত

নেত্রকোনা প্রতিনিধি

কলমাকান্দায় উদ্ধার হওয়া হরিণ দুর্গাপুরের বনে অবমুক্ত

নেত্রকোনার সীমান্ত এলাকার বিজিবি ক্যাম্প থেকে উদ্ধার হওয়া একটি মায়া হরিণকে বনে অবমুক্ত করেছে বন বিভাগ ও স্বেচ্ছাসেবকরা। 

বৃহস্পতিবার (১৩ই জুন) সন্ধ্যায় জেলার কলমাকান্দা উপজেলার লেঙ্গুড়া বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)র কাছ থেকে বুঝে নেয়ার পর রাতেই দুর্গাপুরের গহীন বনে হরিণটিকে অবমুক্ত করা হয়। তবে বিজিবির সদস্যরা কাদের কাছে থেকে পেয়েছে বা আটক করেছে সেটির তথ্য পাওয়া যায়নি। 

জানা গেছে, বৃহস্পতিবার দুপুরে গোপন সংবাদের খবরে পরিবেশ ও বন্যপ্রাণী রক্ষায় স্বেচ্ছাসেবী সংগঠন স্যাভ দ্যা এনিমেল অব সুসংয়ের সদস্যরা জানতে পারেন সীমান্ত ঘেঁষা‌ লেঙ্গুড়া বিওপিতে একটি হরিণ পাওয়া গেছে। তারা জানতে চাইলে বিজিবির সদস্যদের ভাষ্যমতে এটিকে গণেশ্বরী নদীর তারানগর এলাকায় স্থানীয় কয়েক যুবক দেখতে পেয়ে তাড়া করে। দীর্ঘক্ষণ তাড়া করার পর একজন হরিণটি ধরে বাড়ি নিয়ে যায়। এ সময় ৩১ বিজিবি'র লেংগুড়া বিওপির একটি টহল দল প্রাণীটিকে দেখেই উদ্ধার করে ক্যাম্পে নিয়ে যায়। 

এই খবরটি জানতে পেয়ে প্রাণীটিকে উদ্ধারের তৎপরতা শুরু করে স্থানীয় পরিবেশ ও বন্যপ্রাণী রক্ষায় স্বেচ্ছাসেবী সংগঠনের স্বেচ্ছাসেবকরা। পরে বন বিভাগের স্পেশাল সেল বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের সাথে যোগাযোগ করে তাদের সহায়তায় রাতেই বিজিবি'র কাছ থেকে উদ্ধার করা হয়। 

বন বিভাগের দুর্গাপুর রেঞ্জ কর্মকর্তা দেওয়ান আলী জানান, আমরা স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন সেভ দ্য এনিমেলস অফ সুসং এর স্বেচ্ছাসেবকদের সাথে নিয়ে হরিণটিকে উদ্ধার করে বনে অবমুক্ত করেছি। 

বিডি প্রতিদিন/হিমেল

সর্বশেষ খবর