১৫ জুন, ২০২৪ ১৩:৫২

ফেসবুক সংস্কৃতি থেকে বেরিয়ে বাঙালি সংস্কৃতির চর্চা করতে হবে : হুইপ ইকবাল

দিনাজপুর প্রতিনিধি

ফেসবুক সংস্কৃতি থেকে বেরিয়ে বাঙালি সংস্কৃতির চর্চা করতে হবে : হুইপ ইকবাল

হুইপ ইকবালুর রহিম বলেছেন, আমাদের যুব সমাজকে রক্ষা করতে হলে ফেসবুক সংস্কৃতি থেকে বেরিয়ে এসে বাঙালি সংস্কৃতির চর্চা করতে হবে। বর্তমান গণতান্ত্রিক সরকার বিশ্বাস করে যে, শিল্প-সাহিত্য ও সংস্কৃতির পরিপূর্ণ বিকাশ ছাড়া মানুষের মানবিক মূল্যবোধ কখনই বিকশিত হয় না। সাহিত্য সংস্কৃতিই মানুষের সেই মনোজাগতিক পরিবর্তনে গুরুপূর্ণ ভূমিকা রাখে। শিল্পকলা একাডেমির এই সম্মাননা প্রদান যা স্মার্ট বাংলাদেশ গড়ার ক্ষেত্রে শিল্পী ও শিল্পের বিকাশ ঘটাতে যথেষ্ট অবদান রাখবে।

শুক্রবার রাতে জেলা শিল্পকলা একাডেমি দিনাজপুরের আয়োজনে শিল্পকলা একাডেমি মিলনায়তনে জেলা শিল্পকলা একাডেমি সম্মাননা প্রদান ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে হুইপ এসব কথা বলেন। 

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নুর-এ-আলমের সভাপতিত্বে সম্মানীত অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ইমদাদ সরকার, অতিরিক্ত পুলিশ সুপার মমিনুল করিম, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলতাফুজ্জামান মিতা, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি সুলতান কামাল উদ্দিন বাচ্চু, দিনাজপুর নাট্য সমিতির সভাপতি ও সাংবাদিক চিত্ত ঘোষ প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন জেলা কালচারাল অফিসার মীন আরা পারভীন। 

যারা শিল্পকলা একাডেমি সম্মাননা পেলেন তারা হলেন ২০১৮ সালে নাট্যকলা ক্ষেত্রে মো. তরিকুল আলম, যন্ত্র সঙ্গীতে দেওয়ান এস.এ রহমান, লোকসংস্কৃতিতে মো. আজিম উদ্দিন সরকার ও সৃজনশীল সংগঠন হিসেবে বোচাগঞ্জের সোনালী নাট্য গোষ্ঠী। ২০১৯ সালে কণ্ঠ সঙ্গীতের ক্ষেত্রে মো. সাবিহ পাপন, নাট্যকলায় সম্বিত সাহা সেতু, যন্ত্র সঙ্গীতে সন্তেষ বৈষ্য মালা, চারুকলায় নাজিব তারেক, লোকসংস্কৃতিতে শ্রী মাঘু বাকলা, ২০২০ সালে লোক সংস্কৃতিতে ড. মারুফা বেগম, নাট্যকলায় ছায়া বিশ্বাস (আকবর), যন্ত্রসঙ্গীতে মানিক দাস, কণ্ঠ সঙ্গীতে মো. হাসান আলী শাহ ও সৃজনশীল সংগঠন হিসেবে উদীচী শিল্পীগোষ্ঠী। ২০২১ সালে কণ্ঠ সঙ্গীতের ক্ষেত্রে মো. মোকসেদ আলী, যাত্রা শিল্পী হিসেবে মো. আব্দুর রাজ্জাক দেওয়ান, নাট্যকলায় রেনু বেওয়া, লোক সংস্কৃতির ক্ষেত্রে মালতি রানী দেবনাথ ও সৃজনশীল সংগঠন হিসেবে ভৈরবী। 

শেষে জেলা শিল্পকলা একাডেমির নিজস্ব শিল্পীরা এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন। 

বিডি-প্রতিদিন/বাজিত

সর্বশেষ খবর