১৫ জুন, ২০২৪ ১৭:০২

গোর-এ-শহীদ ময়দানে ঈদ জামাতের প্রস্তুতি সম্পন্ন, থাকছে স্পেশাল ট্রেন

দিনাজপুর প্রতিনিধি

গোর-এ-শহীদ ময়দানে ঈদ জামাতের প্রস্তুতি সম্পন্ন, থাকছে স্পেশাল ট্রেন

কড়া নিরাপত্তায় উপমহাদেশের বৃহৎ দিনাজপুরের ঐতিহাসিক গোর-এ-শহীদ বড় ময়দানে পবিত্র ঈদুল আজহার জামাতে লাখো মুসল্লি একসঙ্গে নামাজ আদায়ে সকল প্রস্তুতি শেষ পর্যায়ে। 

সোমবার সকাল সাড়ে ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। দূর-দূরান্তের নামাজে আসার জন্য থাকছে দু’টি স্পেশাল ট্রেন সার্ভিস। দেশের বৃহৎ ঈদ জামাতে শান্তিপূর্ণ নামাজ আদায়ে নেয়া হয়েছে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা। 

ঈদ জামাতে ইমামতি করবেন দিনাজপুরের জেনারেল হাসপাতাল জামে মসজিদের খতিব মাওলানা শামসুল হক কাসেমি। 

শনিবার সকাল সাড়ে ১১টায় পবিত্র ঈদুল আজহার নামাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করণের লক্ষ্যে ঈদগাহ মাঠ পরিদর্শন করেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি অভিনন্দন ও কৃতজ্ঞতা জানিয়ে হুইপ ইকবালুর রহিম বলেন, এই সর্ববৃহৎ ঈদের নামাজ আদায়ের জন্য তিনি দু’টি স্পেশাল ট্রেনের ব্যবস্থা করেছেন। পঞ্চগড় থেকে দিনাজপুর এবং পার্বতীপুর থেকে দিনাজপুর। মুসল্লিদের আনা নেয়ার কাজে ব্যবহার হবে এই ট্রেন। মাঠে ওজুর ব্যবস্থা রয়েছে। সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া হয়েছে আইনশৃঙ্খলা ও মুসল্লিদের নিরাপত্তা। ঈদগাহ মাঠকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হয়েছে। শহরেও সিসিটিভির আওতায় রয়েছে। আশা করি ঈদুল ফিতরের ন্যায় এবারেও সুন্দর সুষ্ঠুভাবে নামাজ আদায় করতে পারব। 

হুইপ আরও বলেন, এবারও এটি হবে সবচেয়ে বৃহৎ ঈদের জামাত সে লক্ষ্যে সব রকম প্রস্তুতি নেয়া হয়েছে। গত ঈদুল ফিতরে পাঁচ লক্ষাধিক মুসল্লির আগমন হয়েছে। এবার ঈদুল আজহায় তার কাছাকাছি মুসল্লির আগমন ঘটতে পারে বলে দাবি করেন তিনি।

পুলিশ সুপার শাহ ইফতেখার আহমেদ নিরাপত্তার বিষয়ে জানান, প্রতিবারের মতো এবারো কয়েকস্তরের বিশেষ নিরাপত্তার চাদরে ঢাকা থাকবে ঈদগাহ মাঠের চারপাশ। ওয়াচ টাওয়ার, চেকপোস্ট ও ড্রোন, সিসি ক্যামেরায় পর্যবেক্ষণের পাশাপাশি সাদা পোশাকে ও পুলিশি পোশাকের পাশাপাশি বিভিন্ন বাহিনীর অংশগ্রহণে নিরাপত্তা জোরদার থাকবে।

মাঠ পরিদর্শনের সময় ছিলেন জেলা প্রশাসক শাকিল আহমেদ, পুলিশ সুপার শাহ ইফতেখার আহমেদ, অতিরিক্ত পুলিশ সুপার মমিনুল করিম, দিনাজপুর পৌরসভার মেয়র (ভারপ্রাপ্ত) আবু তৈয়ব আলী দুলাল, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. ইমদাদ সরকার, সদর উপজেলা নির্বাহী অফিসার ফয়সাল রায়হান প্রমুখ। 

এর আগে শনিবার সকালে দিনাজপুর গোর এ শহীদ বড় ময়দানে ফুটপাত নির্মাণ কাজের উদ্বোধন করেন প্রধান অতিথি জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম। যার ব্যয় ধরা হয়েছে ৭০ লাখ টাকা।

উল্লেখ্য, দিনাজপুরের গোর-এ শহীদ বড় ময়দানের আয়তন প্রায় ২২ একর। ২০১৭ সালে নির্মিত ৫২ গম্বুজের এ ঈদগাহ মিনার। এছাড়া ৫১৬ ফুট লম্বায় ৩২টি আর্চ নির্মাণ করা হয়েছে। পুরো মিনার সিরামিক্স ইট দিয়ে আচ্ছাদিত। প্রতিটি গম্বুজ ও মিনারে রয়েছে বৈদ্যুতিক লাইটিং। পর্যটকদের কাছেও এটি দর্শনীয়। 

বিডি-প্রতিদিন/বাজিত

সর্বশেষ খবর