১৫ জুন, ২০২৪ ১৮:২৩

পঞ্চগড়ে পশু-পাখিদের জন্যও লাগানো হচ্ছে গাছ

পঞ্চগড় প্রতিনিধি

পঞ্চগড়ে পশু-পাখিদের জন্যও লাগানো হচ্ছে গাছ

পঞ্চগড়ের নদীর পাড়, রাস্তার দুধার, স্কুল-কলেজ মাঠ এবং ফাঁকা জায়গায় শুরু হয়েছে বৃক্ষ রোপন কর্মসূচি। জেলার তিন উপজেলায় অনারম্বর অনুষ্ঠানের মধ্যদিয়ে শুরু হয়েছে এই উৎসব। আষাঢ় মাসব্যাপী গাছ লাগানোর এই কর্মসূচিতে সরকারি সকল দপ্তর, শিক্ষক, শিক্ষার্থী, পরিবেশ কর্মী এবং রাজনৈতিক নেতাকর্মীরা অংশ নিচ্ছেন। 

শনিবার দুপুরে তেঁতুলিয়া উপজেলার মহানন্দা নদী সংগলগ্ন মহানন্দা পার্কে এ উৎসব উদ্বোধন করেন পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য নাঈমুজ্জামান ভূঁইঞা মুক্তা।

জলবায়ুর পরিবর্তনে বিরূপ প্রভাব থেকে জীব বৈচিত্র রক্ষা, উত্তরাঞ্চলে মরুময়তা রোধ, সৌন্দর্য বর্ধনের মাধ্যমে পর্যটন শিল্পকে আকর্ষণীয় করে তোলার লক্ষ্যে এবং পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্যে অগ্রাধিকার ভিত্তিক নির্বাচনি প্রতিশ্রুতির অংশ হিসেবে মাসব্যাপী এই বৃক্ষ রোপন উৎসব অনুষ্ঠিত হচ্ছে। 

বৃক্ষ রোপন উৎসবে শনিবার (১৫ জুন) ১লা আষাঢ় থেকে পুরো মাস জুড়ে পঞ্চগড়ের সদর, তেতুঁলিয়া ও আটোয়ারী উপজেলার ২৩টি ইউনিয়ন ও একটি পৌরসভার বিভিন্ন সড়ক, ১৬৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ৫৪টি সরকারি অফিস চত্বর, আশ্রয়ন প্রকল্প ও বহমান নদীর ধার সহ ফাঁকা জায়গাগুলোতে ৬৯ প্রজাতির ঔষধি, ফলজ, বনজ সহ তিন লাখ বৃক্ষরোপণ করা হবে। এছাড়া সৌন্দর্য ছড়ানো সোনালু, জারুল, কৃষ্ণচূড়া গাছ লাগানো হবে। গাছ বাঁচলে প্রাণ বাচবে এই স্লোগান নিয়ে পরিবেশ, প্রকৃতি ও প্রাণীকুলকে বাঁচিয়ে রাখতে গাছ লাগানো এবং পরিচর্যারও উদ্যোগ নেয়া হয়েছে। পশু-পাখিদের অভয় বিচরণ ও খাবারের কথা বিবেচনা করে বিভিন্ন গাছও রোপন করা হচ্ছে।

এই উৎসবে সরকারের পাশাপাশি বেসরকারি কয়েকটি এনজিও ২২ হাজার বৃক্ষরোপণ করবে। স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যেমে গাছের পরিচর্যায় সুবিধাভোগী নিয়োগ, গাছের চারপাশে বেড়া দেয়া ও গাছে বাশেঁর খুঁটি দেয়া হবে। গাছে প্রয়োজনীয় পরিমাণে সার ও কীটনাশক ব্যবহার করা হবে। গ্রামীণ অবকাঠামো সংস্কার কর্মসূচির নির্বাচনি এলাকা ভিত্তিক খাত থেকে ১৫ লাখ টাকায় ৬৯ প্রজাতীর গাছের চারা ক্রয় করা হয়েছে। এই উৎসবে যোগ দিয়ে খুশি স্থানীয়রা। 

এ সময় জেলা প্রশাসক জহুরুল ইসলাম, তিন উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা চেয়ারম্যান, শিক্ষক শিক্ষার্থী, বীর মুক্তিযোদ্ধা, পরিবেশ কর্মী, সাংস্কৃতিক কর্মী সহ স্থানীয় সুধীজনেরা উপস্থিত ছিলেন।  

বিডি-প্রতিদিন/বাজিত

সর্বশেষ খবর