শিরোনাম
২০ জুন, ২০২৪ ১২:১৬

নেত্রকোনায় প্লাবিত নিম্নাঞ্চল, দুর্ভোগে নদী পাড়ের মানুষেরা

অনলাইন ডেস্ক

নেত্রকোনায় প্লাবিত নিম্নাঞ্চল, দুর্ভোগে নদী পাড়ের মানুষেরা

ছবি- বাংলাদেশ প্রতিদিন।

টানা পাহাড়ি বর্ষণে নেত্রকোনার কলমাকান্দায় উব্দাখালি নদীর পানি বৃদ্ধি পেয়ে প্লাবিত হয়েছে নিম্নাঞ্চল। দুর্ভোগে পড়েছেন নদী পাড়ের মানুষেরা। 

যদিও বুধবার (১৯ জুন) বিকাল থেকে আজ বৃহস্পতিবার সকাল পর্যন্ত উব্দাখালি নদীর পানি ৪ সেন্টিমিটার কমেছে। এরপরও বিপৎসীমার ৪৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।  

এদিকে, নদী পাড়ের সদর ইউনিয়নের সাউতপাড়া, মনতলা, ইসবপুর, কেশবপুর, ইব্রাহিমপুরসহ পার্শ্ববর্তী বড়খাপন ইউনিয়নের প্রায় সবগুলো গ্রাম এবং নাজিরপুর ইউনিয়নের দিলুরা, ফকির চান্দুয়াইন, পাচকাটা গ্রামের মানুষ পানিবন্দী হয়ে পড়েছেন।  বেশি দুর্ভোগের মধ্যে নিম্নআয়ের মানুষেরা। বাড়ির ভেতরে পানি থাকায় হচ্ছে না রান্না। খাওয়া চলছে শুকনো খাবার দিয়ে। 

অন্যদিকে, উঁচু দুই-একটি দোকান থেকে শুকনা খাবারের জোগান দিচ্ছেন বাড়ির অভিভাবকরা। তবে অনেকের নৌকা না থাকায় পানি ভেঙ্গে বাড়ির বাইরে আসা যাওয়া করতে হচ্ছে। তাদের অভিযোগ- গত কয়েক বছর ধরেই ঢল আসলে তারাই কষ্ট ভোগ করেন। এর থেকে রেহাই চান দুর্ভোগের শিকার মানুষগুলো। 

পঞ্চাশোর্ধ রেহেনা আক্তার বলেন, ঘরের থেকেই বের হতে পারছেন না। কোলের শিশুদের নিয়ে ভয় বেশি। বাইরে পুরুষরা একবার গিয়ে কিছু খাবার নিয়ে আসলে খাওয়া হয়। আমাদের খোঁজ রাখে না কেউ।

কলমাকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আসাদুজ্জামান জানান, তাদের ৪২ টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। পানিবন্দী মানুষেরা সেখানে অবস্থান নিতে পারবে। এছাড়া আমরা প্রস্তুতি রাখছি যাতে মানুষের দুর্ভোগ কম হয়। 


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর