শিরোনাম
২১ জুন, ২০২৪ ১৮:১০

কাউনিয়ায় তিস্তার পানি বিপৎসীমার ৫৫ সেন্টিমিটার ওপরে

নিজস্ব প্রতিবেদক, রংপুর

কাউনিয়ায় তিস্তার পানি বিপৎসীমার ৫৫ সেন্টিমিটার ওপরে

রংপুরে তিস্তা নদীর পানি কাউনিয়া পয়েন্টে বিপৎসীমার ৫৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে। তিস্তা নদীর কাউনিয়া পয়েন্টে পানির বিপৎসীমা ধরা হয় ২৮ দশমিক ৭৫ সেন্টিমিটার।

শুক্রবার বিকেল ৩টায় ২৯ দশমিক ৩০ সেন্টিমিটারে প্রবাহিত হওয়ায় মানুষের দুর্ভোগ চরমে উঠেছে। নদীর তীরবর্তী নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। ফলে ক্ষেতের ফসল ডুবে গেছে। এদিকে, গঙ্গাচড়া উপজেলাতেও পানি বৃদ্ধির কারণে কয়েকশ পরিবার পানিবন্দী অবস্থায় রয়েছে।

কাউনিয়া উপজেলার বালাপাড়া ইউপি চেয়ারম্যান আনছার আলী বলেন, তিস্তা নদীর পানি কয়েকদিন থেকে বিপৎসীমার ওপরে থাকায় মানুষের দুর্ভোগ বেড়েছে। শতাধিক পরিবার পানিবন্দী অবস্থায় রয়েছে। পাঞ্জরভাঙ্গা এলাকায় নদী ভাঙনের হুমকির মধ্যে রয়েছে। বাদাম, পাটসহ অন্যান্য ফসল তলিয়ে গেছে।

পানি উন্নয়ন বোর্ড জানায়, আবহাওয়া সংস্থাসমূহের তথ্য অনুযায়ী, আগামী ২৪ থেকে ৭২ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চল ও তৎসংলগ্ন উজানে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। আগামী ৭২ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চলের দুধকুমার, তিস্তা ও ধরলা নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পেতে পারে। আগামী ৭২ ঘণ্টায় কুড়িগ্রাম, লালমনিরহাট ও নীলফামারী জেলার কতিপয় নিম্নাঞ্চলে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে এবং রংপুর জেলার কতিপয় নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির কিছুটা অবনতি হতে পারে। কাউনিয়ার তিস্তা পয়েন্টে বিপৎসীমার ৫৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়েছে। তবে উল্লেখযোগ্য বৃষ্টিপাত নেই।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর