২২ জুন, ২০২৪ ২১:০৭

বগুড়ায় ফুটপাত দখল করে জমজমাট ব্যবসা

আবদুর রহমান টুলু, বগুড়া

বগুড়ায় ফুটপাত দখল করে জমজমাট ব্যবসা

বগুড়ায় চলাচলের সড়ক ও ফুটপাত দখল করে চলছে জমজমাট ব্যবসা। উত্তরের ব্যস্ততম শহর বগুড়ায় এমনিতেই যানজট থামছে না। তার উপর আবার চলাচলের সড়ক দখল করে প্রতিদিন চলে ফলসহ বিভিন্ন পণ্যের পাইকারি ও খুচরা ব্যবসা। যার ফলে শহরের কাঁঠালতলা ও রেলস্টেশন সড়কে সৃষ্টি হয় তীব্র যানজট। এতে করে দুর্ভোগে পড়তে হচ্ছে লাখো মানুষের। প্রশাসন থেকে অভিযান চালালেও মানছে না কেউ।

 বগুড়া শহরের কাঁঠালতলায় সড়কের দু’পাশ অবৈধ দখল করে অস্থায়ী দোকান বসিয়েছে মৌসুমী ফল ব্যবসায়ীরা। এমনকি চলাচলের সড়কেও দোকানপাট বসানো হয়েছে। এতে করে ফুটপাত এবং সড়ক দিয়ে চলাফেরা কঠিন হয়ে পড়েছে। ফলে ভোগান্তি বাড়ছে পথচারীদের। ফুটপাতের সামান্য অংশও খালি নেই। সড়কের দুই পাশে কেবলই দোকানপাটের সারি। পৌরসভার অধিকাংশ ফুটপাত দখল করে ব্যবসা চালিয়ে যাচ্ছেন ব্যবসায়ীরা। পৌর কর্তৃপক্ষ ফুটপাত দখলমুক্ত করলেও পরবর্তীতে আবারো বসছেন তারা। পৌর এলাকার বিভিন্ন সড়কে শতাধিক দোকানসহ ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে অধিকাংশ দোকানই দাঁড়িয়ে আছে ফুটপাত দখল করে। অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠান ও দোকানদার সামনের ফুটপাত দখল করে রেখেছে। কেউ বেঞ্চ বসিয়ে আবার কেউ দোকানের মালামাল ফুটপাতের ওপর রেখে এই দখল বজায় রেখেছেন। এছাড়া শহরের রেলস্টশন সড়কে প্রতিনিয়ত যানজট লেগেই থাকে। এই সড়কে রয়েছে শতাধিকেরও বেশি পাইকারি ফলের আড়ত। প্রতিদিন সকালে এখানে ফল কেনা-বেচা হয়ে থাকে। চলাচলের রাস্তার অর্ধেক দখল করে ব্যবসা চালিয়ে যাচ্ছেন তারা। ফলে চলাচলকারী হাজার হাজার বিভিন্ন শ্রেণি পেশার মানুষকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।
 
স্থানীয়রা জানান, কাঁঠাতলায় ফল ব্যবসায়ীদের কারণে এমনিতেই সড়ক সংকুচিত হয়ে গেছে। তার ওপর ব্যাটারি চালিত অটোরিকশার কারণে এ পথে চলাচল করা দুঃসাধ্য। অবৈধ দোকানপাটের কারণে এখানে প্রতিনিয়ত যানজট লেগে থাকে। মাঝে মধ্যে উচ্ছেদ করা হলেও আবার গড়ে ওঠে। 

পথচারী আবুল প্রামানিক জানান, মৌসুমী ফল ব্যবসায়ীদের কারণে কাঁঠাতলায় সকাল থেকে রাত পর্যন্ত ভিড় লেগেই থাকে। সারাদিন হাজার হাজার মানুষ চলাচল করে এই পথ দিয়ে। এছাড়া ভ্যান, ব্যাটারি চালিত অটোরিকশার কারণে যানজটের সৃষ্টি হয়। ফুটপাত দিয়েও হাঁটার উপায় নেই। 

কাঁঠালতলার ফল ব্যবসায়ীরা জানান, তাদের অন্য কোথাও যাওয়ার জায়গা নেই। কর্মের অভাবে ফলের দোকান নিয়ে রাস্তায় বসেছেন। পৌরসভা থেকে নির্দিষ্ট জায়গা করে দিলে সেখানে গিয়ে ব্যবসায় করতাম। 

বগুড়া পৌরসভার ৫ নং ওয়ার্ড কাউন্সিলর রেজাউল করিম ডাবলু জানান, পৌরসভার পক্ষ থেকে বিভিন্ন সময়ে মাইকিং করে দোকানিদের ফুটপাত ছেড়ে দেওয়ার নির্দেশ দেয়া হয়। প্রশাসনের পক্ষ থেকেও উচ্ছেদ অভিযান চালানো হয়েছে। জনগণের অসুবিধা করে কোনোভাবেই ফুটপাত দখল করতে দেয়া যাবে না। উচ্ছেদ অভিযান অব্যাহত রয়েছে। 


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর