২৩ জুন, ২০২৪ ০৭:৩৫

রাসেল ভাইপার ভেবে মারা হলো অজগর, এলাকায় আতঙ্ক

কুমিল্লা প্রতিনিধি

রাসেল ভাইপার ভেবে মারা হলো অজগর, এলাকায় আতঙ্ক

 কুমিল্লা আদর্শ সদর উপজেলার শালধর এলাকায় গোমতী নদীর চরে রাসেল ভাইপার মনে করে একটি অজগর প্রজাতির সিবোল্ড সাপ পিটিয়ে মারা হয়েছে। শনিবার সাপটিকে পিটিয়ে মারেন মো. শামীম নামে শালধর এলাকার এক যুবক। এ নিয়ে এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে।

মো. শামীম জানান, তিনি গাড়িচালক। শখের বসে শুক্রবার রাতে গোমতী নদীতে জাল পাতেন। শবিনার ভোরে গিয়ে দেখেন একটি সাপ তার জালে পেঁচিয়ে আছে। জাল বেঁধে রাখার বাঁশ দিয়ে সাপটিকে মেরে জঙ্গলে ফেলে দেন। তার আগে মেরে ফেলা সাপের ছবি ও ভিডিও নিজের মোবাইল ফোনে ধারণ করেন। এ ঘটনা জানাজানি হলে স্থানীয়রা সাপটিকে রাসেল ভাইপার মনে করে আতঙ্কিত হয়ে ওঠেন। তবে সাপটি রাসেল ভাইপার নয়।

বন্যপ্রাণী নিয়ে কাজ করা মোশারফ হোসেন বলেন, এটা অজগর প্রজাতির সিবোল্ড সাপ। মিঠাপানি সংলগ্ন স্থানে বসবাস করে। বাংলাদেশে অন্য কোথাও এ ধরনের সাপ খুব এটা দেখা যায় না। এটা মৃদু বিষধর সাপ। 

কুমিল্লা জেলা সিভিল সার্জন ডা. নাছিমা আক্তার জানান, সাপ নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই। তবুও যদি কাউকে সাপ দংশন করে তাহলে সরাসরি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যোগাযোগ করুন। কারণ, প্রতিটি সরকারি স্বাস্থ্য কমপ্লেক্সে পর্যাপ্ত অ্যান্টিভেনম (সাপের দংশনের প্রতিষেধক) মজুত রয়েছে। 

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর