২৮ জুন, ২০২৪ ১৯:১৫

দিনাজপুরেও বেড়েছে রাসেলস ভাইপারের আতঙ্ক

দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুরেও বেড়েছে রাসেলস ভাইপারের আতঙ্ক

বিভিন্ন জেলায় রাসেলস ভাইপারের বিচরণ ও এর কামড়ে আহত ও নিহত হওয়ার খবরে ইতিমধ্যে দেশব্যাপী ছড়িয়ে পড়েছে আতঙ্ক। দিনাজপুরেও রাসেলস ভাইপারের দেখা মেলায় বেড়েছে আতঙ্ক।

এদিকে, দিনাজপুরে এক সপ্তাহের ব্যবধানে বিষধর সাপের কামড়ে প্রাণ হারিয়েছে ৩ নারী, আহত হয়েছে এক শিশু। দিনাজপুর সদর ও বিরলের দুটি স্থানে গত দুই মাসে এই রাসেলস ভাইপার তিনটির দেখা মেলে। কিন্তু এই নাম জানার আগে তাদের মেরে ফেলে স্থানীয়রা।

রাসেলস ভাইপার সাপের বাংলাদেশি নাম চন্দ্রবোড়া। এখন দখল করে রেখেছে সোশ্যাল মিডিয়া। এই সাপের বিষ ও আক্রমণের গতি সম্পর্কে সোশ্যাল মিডিয়ায় ব্যাপক চর্চা শুরু হওয়ায় অন্যান্য বিষধর সাপের চেয়ে তালিকায় পিছিয়ে থাকলেও বর্তমানে রাসেলস ভাইপার সাপের আতঙ্ক বেশি।

বর্ষা শুরু হওয়ায় দিনাজপুরে বিভিন্ন প্রজাতির সাপের উৎপাত বেড়ে গেলেও রাসেলস ভাইপারের অস্তিত্ব পাওয়ায় সবার মাঝে আতঙ্ক। প্রায় দেড় বছর আগেও বিরল উপজেলায় একটি রাসেলস ভাইপার সাপ পাওয়া যায়। সেসময় তেমন আলোচনায় না থাকায় স্থানীয়রা বন বিভাগকে খবর দিলে বনবিভাগ সেটিকে উদ্ধার করে পরে বনে অবমুক্ত করে দেয়। তবে এবার ফেসবুকে আতঙ্কের মাঝে দিনাজপুরের সদরের আস্করপুর ইউনিয়ন ও বিরল উপজেলার দুটি ইউনিয়নে দুটি রাসেলস ভাইপার সাপের অস্তিত্ব পেয়ে তাদের মেরে ফেলেছে স্থানীয় মানুষ।

পরে মৃত সাপের ছবি ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। গত সপ্তাহে পরপর তিনদিন জেলার সেতাবগঞ্জ, বিরল ও ফুলাবড়ি উপজেলায় বিষধর সাপের কামড়ে প্রাণ হারিয়েছে ৩ নারী, আহত হয়েছে এক শিশু। তবে রাসেলস ভাইপার আতঙ্কে মানুষের হাতে মারা পড়ছে অন্য প্রজাতির সাপ, এমনকি বিষ নেই এমন সাপও।

দিনাজপুর বনবিভাগের সহকারী বন সংরক্ষক নুরুন্নাহার জানান, যে কোনো বিষাক্ত সাপের নির্দিষ্ট সীমানায় গেলে বা বিরক্ত করলে ছোবল দেওয়ার চেষ্টা করবে। রাসেলস ভাইপারের চেয়েও অনেক বিষাক্ত সাপ এ জেলায় রয়েছে। যাদের ছোবলে প্রাণহানির ঘটনাও ঘটে আসছে। তবে সাপ মেরে পরিবেশের ভারসাম্য নষ্ট না করে সাবধানে চলার আহ্বান এই বন কর্মকর্তার।

জেলা সিভিল সার্জন ডা. এ এইচ এম বোরহান-উল-ইসলাম জানান, জেলায় পর্যাপ্ত সাপের প্রতিষেধক মজুদ রয়েছে। জেলায় এ পর্যন্ত এন্টি স্ন্যাক ভেনম ৭৫৬টি ভায়াল মজুদ রয়েছে। গত ২৩ জুন আরও ৫০০ ভায়ালের চাহিদা প্রেরণ করা হয়েছে। সাপ কামড়ালে তাৎক্ষণিক নিকটস্থ স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়ার পরামর্শ দেন তিনি।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর