২৮ জুন, ২০২৪ ১৯:৩৯

বেনাপোল বন্দর থেকে খালাস হয়নি পচনশীল পণ্য, কাস্টমস গেটে বিক্ষোভ

বেনাপোল প্রতিনিধি

বেনাপোল বন্দর থেকে খালাস হয়নি পচনশীল পণ্য, কাস্টমস গেটে বিক্ষোভ

ফাইল ছবি

ভারতীয় পচনশীল পণ্য খালাসে বিধিনিষেধ আরোপ করার প্রতিবাদে গতকাল বেনাপোল বন্দর থেকে কোনো পচনশীল পণ্য খালাস হয়নি। এজন্য রাতে বেনাপোল কাস্টমস হাউজের সামনে পথ অবরোধ করেন পচনশীল পণ্যের আমদানি কারক ও সিএন্ডএফ এজেন্ট কর্মচারীরা।

বেনাপোল কাস্টমস ও বন্দর সংশ্লিষ্টরা জানান, গত ২৩ জুন বাংলাদেশ রাজস্ববোর্ড পচনশীল মাছ, বিভিন্ন ধরনের ফল আমদানিতে কিছু নির্দেশনা জারি করে বেনাপোল কাস্টমসে পত্র প্রেরণ করে।

কাস্টমসের একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেন, ভারত থেকে আমদানিকৃত সকল কাঁচা বা পচনশীল পণ্য বন্দর থেকে ছাড়করণের জন্য জাতীয় রাজস্ব বোর্ড নতুন নীতিমালা জারি করেছেন, নির্দেশনা মোতাবেক এখন থেকে ১৪ চাকার ট্রাকে ১৮ টন পণ্য ও ১৬ চাকার ট্রাকে ২৩ টন পণ্য আমদানি করতে হবে। সেক্ষেত্রে কাঁচা পণ্য আমদানির সাথে সংশ্লিষ্টরা জানান আমদানিবাহী ট্রাকে ক্যাপাসিটির অতিরিক্ত পণ্যে শতভাগ শুল্ক দিয়ে পণ্য খালাস করতে চান তারা। ১৬ চাকার গাড়িতে ২৩ টন পণ্য নিলে লোকসানে পড়বেন। কাস্টমসের এ নির্দেশনার ফলে পণ্য খালাস নিলে আমদানিকারকরা ক্ষতিগ্রস্ত হবেন বলে জানান।

এ কারনে নতুন নির্দেশনা মোতাবেক বন্দর থেকে কোনো পচনশীল পণ্য খালাস নেয়নি আমদানি কারকরা। তাদের দাবি ট্রাকে যতটুকু মালামাল থাকে তারা ততটুকু পণ্যের ডিউটি প্রদান করবেন। আমদানিকারকদের প্রস্তাব মানেনি কাস্টমস।

আমদানিকারকরা ঘোষিত বা প্রাপ্ত পণ্যের উপর শুল্ক করাদি পরিশোধ করে মালামাল খালাস নেওয়ার জন্য কাস্টমসের সামনে অবস্থান নিয়ে স্লোগান দিতে থাকে। সপ্তাহের শেষদিনে অধিকাংশ কর্মকর্তা ঢাকায় অবস্থান করায় গভীর রাত পর্যন্ত কোনো সুরাহা হয়নি।

সকালেও আমদানি কারক ও তাদের প্রতিনিধিরা কাস্টমসের সাথে বসতে চাইলেও সম্ভব হয়নি বলে জানান উৎস্য এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী উজ্বল কুমার। তিনি বলেন, কাস্টমসের ৪ ধারায় উল্লেখ আছে একটি ট্রাকে অতিরিক্ত পণ্যের ক্ষেত্রে কাস্টমসে জেসি বা এসি পণ্য চালান পরীক্ষা করে চালানটি খালাস দিতে পারেন। এর কোনোটায় মানছে না কাস্টমস।

এসব বিষয়ে বেনাপোল আমদানি-রফতানিকারক সমিতির সভাপতি জিয়াউর রহমান জিয়া বলেন, বন্দরে বেশকিছু পণ্যচালান খালাসের অপেক্ষায় পড়ে আছে। রবিবারের মধ্যে যথাযথ সুরাহা না হলে এ পোর্ট দিয়ে সব ধবনের কাঁচা পণ্য আমদানি বন্ধ রাখা হবে।

এসব বিষয়ে বেনাপোল কাস্টমসের কার্গো সুপার জাহিদ হোসেনের মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর