২৮ জুন, ২০২৪ ২১:০৯

রাজবাড়ীতে মহাবিপন্ন বাগাড় প্রকাশ্যে ৩৯ হাজারে বিক্রি!

রাজবাড়ী প্রতিনিধি

রাজবাড়ীতে মহাবিপন্ন বাগাড় প্রকাশ্যে ৩৯ হাজারে বিক্রি!

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার পদ্মা নদীতে ২৯ কেজি ৬০০ গ্রাম ওজনের একটি মহাবিপন্ন বাগাড় মাছ ধরা পড়েছে। আজ শুক্রবার সকালে দৌলতদিয়া ফেরিঘাটের মাছবাজারে প্রকাশ্য নিলামে মাছটি প্রায় ৩৯ হাজার টাকায় বিক্রি হয়।

স্থানীয় ব্যবসায়ী শাহজাহান শেখ নিলামে বাগাড়টি ক্রয় করেন। মহাবিপন্ন বাগাড় হওয়ার এই মাছটি ধরা ও বিক্রি করা দণ্ডনীয় অপরাধ। প্রকাশ্যে মহাবিপন্ন এসব বাগাড় মাছ বিক্রি হলেও অদৃশ্য কারণে নীরব থাকে প্রশাসন।  

বন্য প্রাণী সংরক্ষণ আইন ২০১২-এর আওতাভুক্ত হওয়ার কারণে বাগাড় মাছ তফসিলভুক্ত সংরক্ষিত বন্য প্রাণী। আইন অনুযায়ী মাছটি শিকার ও কেনা বেচা দণ্ডনীয় অপরাধ।

জানা গেছে, সকালে গোয়ালন্দের কুশাহাটা এলাকায় পদ্মা নদীতে জাল ফেলেন গোবিন্দ হালদার নামে জেলে। কিছুক্ষণ পর বড় ঝাঁকুনি দিলে বোঝা যায় জালে বড় কোন মাছ আটকা পড়েছে। পরে জাল তুলতে দেখা যায় বড় একটি বাগাড় মাছ। মাছটি বিক্রির জন্য দৌলতদিয়া ঘাটের মোহন মন্ডলের আড়তে তোলা হয়। সেখান থেকে সর্বোচ্চ দরদাতা হিসাবে ফেরিঘাটের ব্যবসায়ী শাহজাহান শেখ ১ হাজার ৩০০ টাকা কেজিতে মাছটি ক্রয় করেন।

মাছ ব্যবসায়ী শাহজাহান শেখ বলেন, প্রকাশ্য নিলামে আমি ১ হাজার ৩০০ টাকা  কেজি দরে ২৯ কেজি ৬০০ গ্রামের মাছটি ৩৮ হাজার ৪৮০ টাকা দিয়ে ক্রয় করেছি। শুক্রবার বিকালে নারায়নগঞ্জের এক ব্যবসায়ীর কাছে ৪১ হাজার ৪৪০ টাকায় বিক্রি করেছি।

জেলা মৎস্য কর্মকর্তা মো. মশিউর রহমান বলেন, এই মাছটি বন্য প্রাণী আইন অনুয়ায়ী ধরা  ও বিক্রি নিষিদ্ধ। আমাদের আসলে এখানে কিছু করার নেই।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোছা. মোরশেদা খাতুন বলেন, বাগাড় মাছ মহাবিপন্ন এটা আসলে জানা ছিল না। আমরা মৎস্য কর্মকর্তার সাথে কথা বলবো। যদি এই মাছ ধরা বন্ধ ও বিক্রয় নিষিদ্ধ হয় তাহলে ব্যবস্থা গ্রহণ করা হবে। 


বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর