শিরোনাম
৩০ জুন, ২০২৪ ১৬:৫১

চাঁপাইনবাবগঞ্জে ভুল চিকিৎসায় প্রসূতি মৃত্যুর অভিযোগ

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

চাঁপাইনবাবগঞ্জে ভুল চিকিৎসায় প্রসূতি মৃত্যুর অভিযোগ

চাঁপাইনবাবগঞ্জে ভুল চিকিৎসায় তামিমা আক্তার নামে এক প্রসূতির মৃত্যুর অভিযোগ উঠেছে। শনিবার ঘটনাটি ঘটেছে চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার শান্তিমোড়-আরামবাগ এলাকার মহানন্দা স্পেশালাইজড হসপিটালে। 

মৃত তামিমা আক্তার চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার নয়নশুকা গুমপাড়া মহল্লার রুবেল আলীর স্ত্রী। সিজারিয়ান অপারেশন করেন গাইনী ও স্ত্রী রোগ বিশেষজ্ঞ ডা. শওকত আক্তার জাহান বৃষ্টি। 

ঘটনার পর প্রায় এক ঘণ্টা ওই হাসপাতাল ঘেরাও করে রাখে রোগীর স্বজন ও স্থানীয়রা। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার পর রাতে সদর মডেল থানার সেকেন্ড অফিসার এসআই কবির এর সহায়তায় থানায় ক্লিনিকের এমডিকে নিয়ে ঘটনাটি মিমাংসার উদ্যোগ নেয়া হয় বলে অভিযোগ উঠে। 

অভিযোগে জানা গেছে, গতকাল শনিবার ভোর ৫টার দিকে তামিমা আক্তারের প্রসব বেদনা উঠলে তাকে চাঁপাইনবাবগঞ্জ শহরের মহানন্দা স্পেশালাইজড হসপিটালে ভর্তি করা হয়। পরে সকাল ১১টার দিকে সিজারিয়ান অপারেশনের মাধ্যমে তিনি পুত্র সন্তান প্রসব করেন। কিন্তু দুপুরের দিকে তামিমার শারীরিক অবস্থা খারাপ হতে থাকে। একপর্যায়ে শরীরে জ্বর অনূভব করার পর পেট ফুলে যায়। বিষয়টি বুঝতে পেরে ক্লিনিক কর্তৃপক্ষ তড়িঘড়ি করে আবার অপারেশন থিয়েটারে নেন তামিমাকে। এরপর তামিমার শরীর একেবারেই নিস্তেজ হয়ে গেলে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করা হয়। কিন্তু রাজশাহী নেওয়ার পথেই মারা যান তামিমা। সন্ধ্যার দিকে তামিমার লাশ নিয়ে মহানন্দা স্পেশালাইজড হসপিটাল ঘেরাও করে স্বজন ও স্থানীয়রা। এসময় সুযোগ বুঝে হাসপাতালের অন্য ডাক্তার, কর্মচারী ও নার্সরা অন্যান্য রোগীদের রেখে দ্রুত সটকে পড়ে। পরে খবর পেয়ে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে এবং তামিমার মরদেহ উদ্ধার করে রাতে থানায় নিয়ে যায়। 

প্রসূতির মৃত্যু প্রসঙ্গে সিভিল সার্জন ডা. এসএম মাহমুদুর রশীদ বলেন, চিকিৎসকের ভুলে প্রসূতির মৃত্য হয়েছে কি-না তা তদন্তের দাবি রাখে। তবে কিছু কিছু ক্ষেত্রে রোগীর শারীরিক জটিলতার কারণেও মৃত্যু হয়ে থাকে। বিষয়গুলো খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। 

এ ব্যাপারে চাঁপাইনবাবগঞ্জ সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মেহেদি হাসান জানান, ওই বেসরকারি হাসপাতালে  গোলযোগের খবর পেয়ে পুলিশ পাঠানো হয় এবং মৃত ওই প্রসূতির মরদেহ উদ্ধার করে থানায় আনা হয়। থানায় মিমাংসায় বসার বিষয়টি অস্বীকার করে তিনি বলেন, ভুক্তভোগীর পরিবারের পক্ষ থেকে অভিযোগ দিলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর