৩০ জুন, ২০২৪ ২১:২২

বগুড়া পৌরসভার বাজেট ঘোষণা

নিজস্ব প্রতিবেদক, বগুড়া:

বগুড়া পৌরসভার বাজেট ঘোষণা

বগুড়া পৌরসভার ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ঘোষণা করা হয়েছে ২৭১ কোটি ১৫ লাখ ৭৩ হাজার ১৩৫ টাকা। রবিবার বেলা ১১টায় শহীদ টিটুমিলনায়তনে বগুড়া পৌরসভা আয়োজিত এই বাজেট ঘোষণা করা হয়।  

বগুড়া পৌরসভার মেয়র রেজাউল করিম বাদশার সভাপতিত্বে এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, উত্তরবঙ্গের প্রবেশদ্বার এবং বাণিজ্যিক শহর হচ্ছে বগুড়া। আমরা সবাই বগুড়ার উন্নয়ন চাই। মাস্টারপ্লান অনুযায়ী শহর গড়ে তোলা হলে তা হবে বাসযোগ্য আধুনিক শহর। বগুড়াকে একটি আধুনিক ও উন্নত পৌরসভা হিসেবে গড়ে তুলেকে সকলের সহযোগিতা প্রয়োজন।  দেশের অন্যান্য জেলার মত বগুড়াও পিছিয়ে নেই। 
তিনি আরো বলেন, বগুড়া পৌরসভা বাংলাদেশের মধ্যে সবচেয়ে বড় পৌরসভা। বগুড়া সিটি করর্পোরেশন হওয়ার মতো একটি জায়গা। এত বড় একটি পৌরসভায় পরিকল্পিত উন্নয়ন দরকার। বগুড়ায় এখন যেটি দরকার সেটি হলো একটি সমন্বিত মাস্টার প্লান। যে মাস্টার প্লানের মাধ্যমে বগুড়ায় পর্যায়েক্রমে উন্নয়নমূলক কাজ হবে।  

বাজেট ঘোষণা অনুষ্ঠানে বগুড়া পৌরসভার মেয়র রেজাউল করিম বাদশা বলেন, ১৪৮ বছরের পুরাতন এ পৌরসভা দেশের প্রাচীনতম পৌরসভাগুলির মধ্যে অন্যতম। প্রায় ১০ লাখের বেশি মানুষ এই শহরের বসবাস করেন। প্রশাসন ও জনসাধারণের সহায়তায় চাঁদাবাজি, ছিনতাই, ডাকাতি, মাদক ও অসামাজিক কার্যকলাপ বন্ধ করার চেষ্টা চলছে। ইতিমধ্যে বগুড়া শহরের গুরুত্বপূর্ণ স্থানগুলোকে সিসিটিভির আওতায় আনা হয়েছে। পুরো শহরকে সিসিটিভির আওতায় আনার পরিকল্পনা রয়েছে। এছাড়াও বিদ্যমান সমস্যা সমাধানের পাশাপাশি শহরের সৌন্দর্য বর্ধন, স্বাধীনতা চত্বর নির্মাণ, রাস্তা ও ড্রেন নির্মাণ, ফুটপতা নির্মান, মহিলাদের জন্য গণশৌচাগার নির্মাণ, শিক্ষার্থী ছাউনী, শিক্ষা সহায়ক অনুদান, পাবলিক টয়লেট নির্মান, সিসি ক্যামরো স্থাপন, বিনোদন স্থান, শহরের প্রবেশে পথে শুভেচ্ছা তোরণ নির্মান, হাট-বাজার উন্নয়ন, সপ্তপদী মার্কেটে বহুতল ভবন নির্মান, পানি সরবরাহ ব্যবস্থা, ঈদগাহ উন্নয়ন, যানজট নিরসন, ফুটপাত দখলমুক্ত রাখা, মশক নিধন, প্রবীণদের জন্য বিশ্রামাগার নির্মাণ, মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা বৃত্তি প্রদান, অনলাইন সেবা, ফায়ার হাইড্রেন্ট নির্মাণ, বৃক্ষরোপণ, ভেজাল বিরোধী অভিযান, বগুড়া পৌর উচ্চ বিদ্যালয়কে কলেজে পরিণত করাসহ নাগরিক সেবা বৃদ্ধির পদক্ষেপ নেয়ার কথা এই বাজেটে বলা হয়েছে। 

বাজেট ঘোষণা অনুষ্ঠানে বগুড়া পৌরসভার পৌর নির্বাহী কর্মকর্তা মো. শাহজাহান আলমনের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলার অতিরিক্ত পুলিশ সুপার সিগ্ধ আকতার, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শুভাশীষ পোদ্দার লিটন, টিএমএসএস মেডিকেল কলেজের নির্বাহী পরিচালক মতিয়ার রহমান, লাইট হাউজের নির্বাহী পরিচালক হারুনুর রশিদ। এসময় উপস্থিত ছিলেন পৌরসভার প্যানেল মেয়র পরিমল চন্দ্র দাসসহ অন্যান্য কাউন্সিলরবৃন্দ। 


বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর