২ জুলাই, ২০২৪ ১০:২৯

ফেনীর ফুলগাজী ও পরশুরাম উপজেলায় এইচএসসি পরীক্ষা স্থগিত

অনলাইন ডেস্ক

ফেনীর ফুলগাজী ও পরশুরাম উপজেলায় এইচএসসি পরীক্ষা স্থগিত

ভারী বৃষ্টিপাত ও ভারতের উজানের পানিতে ফেনীর মুহুরী নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভেঙে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এ কারণে জেলার ফুলগাজী ও পরশুরাম উপজেলার এইচএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত করা হয়েছে।

ফেনী জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার বিষয়টি নিশ্চিত করে বলেন, মুহুরী নদীর বাঁধ ভেঙে ফুলগাজী ও পরশুরাম উপজেলার বেশ কয়েকটি এলাকা প্লাবিত হয়েছে। শিক্ষার্থীদের কথা বিবেচনা করে আজকের পরীক্ষা স্থগিতের ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছিল। বিষয়টি আমরা তিনবোর্ডকে (সাধারণ শিক্ষাবোর্ড, মাদরাসা শিক্ষাবোর্ড ও ভোকেশনাল) চিঠির মাধ্যমে অবগত করি। এরই পরিপ্রেক্ষিতে ফুলগাজী ও পরশুরাম উপজেলার এইচএসসি পরীক্ষা স্থগিত করা হয়েছে। এবার ফুলগাজীতে চারটি ও পরশুরামে দুইটি কেন্দ্রে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। 

প্রবল বর্ষণ ও ভারতীয় উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে মুহুরী ও কুহুয়া নদীর তিনটি স্থানে বাঁধ ভেঙে ফেনীর ফুলগাজী ও পরশুরামের ১০টি গ্রাম প্লাবিত হয়েছে। সোমবার রাত ১১ টার দিকে পরশুরামের দক্ষিণ শালধর ও ফুলগাজীর উপজেলার দৌলতপুর গ্রামে নদীর কিসমত ঘনিয়ামোড়া এলাকায় বেড়িবাঁধ ভেঙে অন্তত দশটি গ্রাম প্লাবিত হয়েছে।

এ সময় ফুলগাজীতে মো. মামুন (২৫) নামে এক যুবকের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন থানার অফিসার ইনচার্জ ইন্সপেক্টর নিজাম উদ্দিন। জানা গেছে, ফুলগাজী সদর ইউনিয়নের পূর্ব ঘনিয়ামোড়া এলাকায় কহুয়া নদীতে মাছ ধরতে গিয়ে ওই যুবকের মৃত্যু হয়েছে। নিহত মামুন কিসমত ঘনিয়ামোড়া এলাকার আবদুল মান্নানের ছেলে। রাত সাড়ে ১১ টার দিকে তার মরদেহটি উদ্ধার করে স্থানীয়রা। খবর পেয়ে ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে পৌঁছাতে দেরি হয়। 

এদিকে, আজ মঙ্গলবার পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক এমপির বন্যা কবলিত এলাকা পরিদর্শনের কথা রয়েছে। 

বন্যার সার্বিক খবরাখবর জানতে যোগাযোগ করা হলে পরশুরাম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আফরোজা হাবিব শাপলা জানান, পরশুরাম উপজেলায় দক্ষিণ শালধর গ্রামে বাঁধ ভেঙে লোকালয়ে পানি ঢুকে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। মানুষজনকে নিরাপদ আশ্র‍য়ে সরিয়ে নিতে প্রশাসন পদক্ষেপ নিচ্ছে। যাতে করে জানমালের ক্ষয়ক্ষতি এড়ানো যায় সেজন্য প্রশাসন সংশ্লিষ্ট সকলকে বলা হয়েছে সর্বোচ্চ সতর্ক নজর রাখতে।

ফুলগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তানিয়া ভূঁইয়া জানান, উপজেলার কমপক্ষে দুটি স্থানে বেড়িবাঁধ ভেঙে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। বাড়িঘর দোকানপাট ও বাজার এলাকা তলিয়ে গেছে। অপরদিকে ফেনী-পরশুরাম সড়কের ফুলগাজী অংশে ছয় ফুট পানি উঠায় ফেনী-পরশুরাম সড়কে রাত ১১ টার পর থেকে সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে।
 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর