৪ জুলাই, ২০২৪ ১৫:৩৪

১০ মিনিট পর জানা গেল শিক্ষার্থীদের হাতে পুরাতন সিলেবাসের প্রশ্ন!

কুমিল্লা প্রতিনিধি

১০ মিনিট পর জানা গেল শিক্ষার্থীদের হাতে পুরাতন সিলেবাসের প্রশ্ন!

পরীক্ষা শুরু হওয়ার ১০ মিনিট পর জানা গেল শিক্ষার্থীদের হাতে যাওয়া প্রশ্ন পুরাতন সিলেবাসের।  পরে প্রশ্ন তুলে নিয়ে শিক্ষার্থীদের হাতে নতুন প্রশ্ন দেন কেন্দ্র সচিব। পরীক্ষা শেষে অতিরিক্ত ১০ মিনিট না দেয়ায় শিক্ষার্থীদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। 

বৃহস্পতিবার কুমিল্লা মুরাদনগর উপজেলার কোম্পানীগঞ্জ বদিউল আলম ডিগ্রি কলেজ কেন্দ্রে এ ঘটনা ঘটে। এদিন ছিল বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের বিএমটি দ্বিতীয় বর্ষের কম্পিউটার অফিস এপ্লিকেশন-০২ বিষয়ের পরীক্ষা। 

ওই কেন্দ্রে উপজেলার বাঁশকাইট ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া ও হায়দ্রাবাদ কলেজের কারিগরি শাখার শিক্ষার্থীরা পরীক্ষা দিচ্ছেন।

বিশ্বস্ত সূত্রে জানা যায়, আজ বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের বিএমটি দ্বিতীয় বর্ষের কম্পিউটার অফিস এপ্লিকেশন-০২ বিষয়ের পরীক্ষা ছিল। এই বিষয়ের আগের পুরাতন সিলেবাসের কোড ছিল ১৮২৩। নতুন সিলেবাসের কোড হচ্ছে ২১৮২৩। বাঁশকাইট কলেজের কেন্দ্র সচিব প্রভাষক নজরুল ইসলাম ভূঁইয়া পুরাতন সিলেবাসের ১৮২৩ কোর্ডের দুই বান্ডেল প্রশ্ন খুলে পরীক্ষার্থীদের মাঝে বিলি করেন। একজন শিক্ষার্থীর অভিযোগের ভিত্তিতে তারা বুঝতে পারেন বিষয় কোডটি ভুল হয়েছে। তারপর নতুন সিলেবাসের ২১৮২৩ কোডের বিষয়ের প্রশ্ন খুলে হলে পুনরায় বিতরণ করা হয়। মাঝখানে ১০ মিনিট অতিবাহিত হয়ে যায়। এ বিষয়ে ছাত্রদের মধ্যে হৈ-হুল্লোড় শুরু হলে পরবর্তীতে ১০ মিনিট বাড়িয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে তাদেরকে নিভৃত করা হয়। কিন্তু পরীক্ষা শেষে ১০ মিনিট সমন্বয় না করায় শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে ক্ষোভের সঞ্চার হয়েছে। 

কেন্দ্র সচিব নজরুল ইসলাম ভূঁইয়ার সাথে ফোনে কথা হলে বিষয়টি তিনি অস্বীকার করে বলেন, এ ধরনের কোনো ঘটনাই ঘটে নাই কেন্দ্রে। এক পর্যায়ে তিনি ফোনের লাইন কেটে দেন।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সিফাত উদ্দিন পুরাতন সিলেবাসের প্রশ্ন দেওয়ার কথা স্বীকার করে বলেন, সঠিক প্রশ্নটি খোঁজে না পাওয়ায় ভুলক্রমে পুরাতন সিলেবাসের প্রশ্নটি বিতরণ করা হয়। 

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর