৬ জুলাই, ২০২৪ ১৪:০৮
কোটা সংস্কারের দাবি

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে শিক্ষার্থীদের অবরোধে দীর্ঘ যানজট

টাঙ্গাইল প্রতিনিধি :

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে শিক্ষার্থীদের অবরোধে দীর্ঘ যানজট

কোটা বাতিলের দাবিতে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে আন্দোলন করেছেন টাঙ্গাইলের মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। শনিবার সকাল সাড়ে ১০ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত মহাসড়কের টাঙ্গাইলের আশেকপুর বাইপাসে তারা এ কর্সসূচি পালন করছেন। এর ফলে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ থাকায় দুর্ভোগে পড়েন যাত্রী ও চালকেরা। 

শনিবার সকাল সাড়ে ১০ টার দিকে মহাসড়কের টাঙ্গাইলের আশেকপুর বাইপাসে কোটা বাতিল ও ২০১৮ সালের পরিপত্র বাতিলের দাবিতে অবস্থান নেয় মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কয়েক শতাধিক শিক্ষার্থী। পরে তারা মহাসড়ক অবরোধ করে আন্দোলন শুরু করেন। এসময় শিক্ষার্থীরা কোটা বাতিলের দাবিতে বিভিন্ন স্লোগান দিতে থাকেন। এতে মহাসড়কের দুই পাশে যানবাহন চলাচল বন্ধ হয়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। যানজটে পড়ে ভোগান্তীতে পড়েন যাত্রী ও চালকেরা।

এদিকে, যে কোন ধরনের অপ্রীতিকর পরিস্থিতি নিয়ন্ত্রয়ে রাখতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। পরে প্রশাসের আশ্বাসে আন্দোলনরত শিক্ষার্থীরা দুপুর ১২ টার দিকে অবরোধ তুলে নেয়। শিক্ষার্থীরা বলেন, যে পরিমাণ কোটা, তাতে দেশের মেধাবীরা চাকরি না পেয়ে দেশের বাইরে চলে যাবে, দেশে সরকারি চাকরি করার আগ্রহও হারাবে। বৈষম্যমূলক কোটার মাধ্যমে শিক্ষার্থীদের সঙ্গে অন্যায় করা হচ্ছে। এ বৈষম্য দূর না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাব। এই আন্দোলন কোনো সরকার বিরোধী আন্দোলন না, এই আন্দোলন আমাদের সকলের ভবিষ্যৎ নিশ্চিতের আন্দোলন। 

সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ রুহুল আমিন শরিফ বলেন, ‘আমরা সড়ক থেকে মহাসড়কে অবস্থান করেছিলাম। শিক্ষার্থীদের শান্তিপূর্ণভাবে অবরোধ তুলে নেয়ার জন্য অনুরোধ করা হলে তারা শান্তিপূর্ণভাবে অবরোধ তুলে নেয়।’ টাঙ্গাইল সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) লোকমান হোসেন বলেন, ‌‘শিক্ষার্থীরা সড়ক থেকে সরে গেছেন। দ্রুত সময়ের মধ্যে মহাসড়কে যান চলাচল স্বাভাবিক হবে।’

বিডি-প্রতিদিন/শআ

সর্বশেষ খবর