৬ জুলাই, ২০২৪ ১৬:২৩

বরেন্দ্র অঞ্চলের খরা মোকাবিলায় সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে : খাদ্যমন্ত্রী

নওগাঁ প্রতিনিধি

বরেন্দ্র অঞ্চলের খরা মোকাবিলায় সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে :  খাদ্যমন্ত্রী

আজ শনিবার নওগাঁয় এক কর্মশালায় খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, কৃষিই এই অঞ্চলের অর্থনীতির চাবিকাঠি। আর কৃষি কাজে প্রচুর পরিমাণে পানির ব্যবহার হয়ে থাকে। এতে করে দিন দিন ভূ-গর্ভস্থ পানির স্তর নেমে যাচ্ছে। পানির স্তর নিচে নেমে যাওয়ায় খরার প্রকোপ ক্রমাগত বাড়ছে। ফসল উৎপাদন যেমন প্রয়োজন আছে, তেমনি ভূ-গর্ভস্থ পানির স্তরও ঠিক রাখতে হবে। বরেন্দ্র অঞ্চলের খরা মোকাবিলায় সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।

আজ শনিবার সকাল ১০টায় নওগাঁয় পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের এক্সটেন্ডেড কমিউনিটি ক্লাইমেট চেঞ্জ প্রজেক্ট-ড্রট প্রকল্পের অবহিতকরণ উপলক্ষে আয়োজিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

খাদ্যমন্ত্রী আরো বলেন, এক্ষেত্রে পিকেএসএফের ইসিসিসিপি-ড্রট প্রকল্প ভূ-উপরিস্থ পানি সংরক্ষণ ও ভূগর্ভস্থ পানির আধার বৃদ্ধির জন্য সহায়ক ভূমিকা পালন করবে। ভূ-উপরিস্থ পানির ব্যবহারের লক্ষ্যে বরেন্দ্র অঞ্চল বিশেষ করে নওগাঁর নিয়ামতপুর, পোরশা, সাপাহার ও পত্নীতলায় অবস্থিত বিভিন্ন খালগুলোকে সারাবছর সচল রাখতে হবে। খালে সারা বছর পানির সরবরাহ নিশ্চিত করতে পদ্মা, মহানন্দার মতো বড় নদী থেকে খালে পানি সরবরাহের ব্যবস্থা গ্রহণ করতে হবে। ছোট ছোট প্রকল্পে টাকা ব্যয় না করে বড় নদী থেকে খালে পানি সরবরাহ ব্যবস্থা করা গেলে এই অঞ্চলে ভূ-উপরিস্থ পানির ব্যবহার বেড়ে যাবে। এতে করে ভূগর্ভস্থ পানির ব্যবহার কমে যাবে। ফলে ভূগর্ভস্থ পানির স্তর ঠিক থাকবে। নদী-খাল পুনর্জীবিত করার পাশাপাশি জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবিলায় প্রচুর বৃক্ষরোপণ করতে হবে।

তিনি বলেন, বরেন্দ্র অঞ্চলে পানির স্তর নিচে নেমে যাওয়ার মতো ভয়াবহ বিপর্যয় থেকে রক্ষা পেতে ভূ-গর্ভস্থ পানির ব্যবহার কমিয়ে ভূ-উপরিভাগের পানির ব্যবহার বাড়াতে হবে। ভূ-গর্ভস্থ পানির ওপর নির্ভরশীলতা কমাতে খাল-বিল, পুকুর-দিঘিসহ ভূ-উপরিভাগে জলাধারসমূহে সারা বছর পানির প্রাপ্যতা নিশ্চিত করতে পরিকল্পনা গ্রহণ করতে হবে। এছাড়া এই অঞ্চলের চাষাবাদ চর্চার মধ্যে পরিবর্তন আনতে হবে। 

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে শুরু হওয়া দিনব্যাপী এই কর্মশালায় নওগাঁর জেলা প্রশাসক গোলাম মওলার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদার। কর্মশালায় প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য ও সার্বিক কর্মকাণ্ডের ওপর উপস্থাপনা প্রদান করেন পিকেএসএফের উপ-ব্যবস্থাপনা পরিচালক ড. ফজলে রাব্বি ছাদেক।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর