৮ জুলাই, ২০২৪ ১৭:২৭

পানি কমলেও জামালপুরে অপরিবর্তিত বন্যা পরিস্থিতি

জামালপুর প্রতিনিধি

পানি কমলেও জামালপুরে অপরিবর্তিত বন্যা পরিস্থিতি

পানি কিছুটা কমলেও জামালপুরের সার্বিক বন্যা পরিস্থিতি এখনো অপরিবর্তিত রয়েছে। পানিবন্দি অবস্থায় রয়েছে অন্তত দুই লাখ মানুষ।

সোমবার বিকাল পর্যন্ত দেওয়ানগঞ্জের বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে যমুনা নদীর পানি গত ২৪ ঘণ্টায় ৯ সেন্টিমিটার কমে বিপৎসীমার ৭৪ সেন্টিমিটার এবং সরিষাবাড়ীর জগন্নাথগঞ্জ ঘাট পয়েন্টে ৬ সেন্টিমিটার কমে বিপৎসীমার ১১১ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে করে দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ, ইসলামপুর, মেলান্দহ, মাদারগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলার ৫০টি ইউনিয়নের অন্তত দুই লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছে।

বিস্তৃীর্ণ এলাকায় পানি ছড়িয়ে পড়ায় প্রতিদিনই নতুন নতুন এলাকা বন্যা প্লাবিত হচ্ছে। সেই সাথে তলিয়ে গেছে বসতবাড়ি, হাট-বাজার, রাস্তাঘাট, শিক্ষাপ্রতিষ্ঠান, মাছের ঘেরসহ ৮ হাজার হেক্টর ফসলি জমি। বন্যার পানির কারণে ২৫৯টি প্রাথমিক বিদ্যালয় ও ৬৩টি মাধ্যমিক বিদ্যালয়ের পাঠদান কার্যক্রম বন্ধ রয়েছে। বন্যা দুর্গতদের জন্য ১১টি আশ্রয়কেন্দ্রে কয়েক হাজার পরিবার আশ্রয় নিয়েছে।

দুর্গত এলাকায় দেখা দিয়েছে খাবার ও সুপেয় পানির সংকট। জেলা প্রশাসনের পক্ষ থেকে দুর্গতদের জন্য ৫০০ মেট্রিক টন চাল, সাড়ে ৪ হাজার প্যাকেট শুকনো খাবার এবং নগদ ১০ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে, গঠন করা হয়েছে ১১টি মেডিকেল টিম।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর