৯ জুলাই, ২০২৪ ১৯:২৭
কোটা সংস্কার আন্দোলন

রাবি শিক্ষার্থীদের সমন্বিত আন্দোলনের ডাক, ছাত্রলীগের শোডাউন

রাবি প্রতিনিধি

রাবি শিক্ষার্থীদের সমন্বিত আন্দোলনের ডাক, ছাত্রলীগের শোডাউন

সরকারি চাকরিতে কোটা সংস্কার ও সকল গ্রেডে বৈষম্যমূলক কোটা বাতিলের দাবিতে সমন্বিত আন্দোলনের ডাক দিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যেতে চান তারা। এ দিকে আন্দোলন শেষ না হতেই ছাত্রলীগ শোডাউন শুরু করে। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে এ ঘটনা ঘটে। 

বিশ্ববিদ্যালয়ের কোটা সংস্কার আন্দোলনের সমন্বয়ক রেদোয়ান গাজী মহারাজ বলেন, আমরা কোটা সংস্কারের দাবিতে আন্দোলনে নেমেছি। এটা একটি যৌক্তিক দাবি। সংবিধানে অনগ্রসর জনগোষ্ঠীর কথা থাকলেও অপ্রাসঙ্গিক কোটার কারণে বৈষম্য সৃষ্টি হচ্ছে। অবিলম্বে এই কোটা পদ্ধতি সংস্কার এবং বৈষম্যমূলক কোটা বাতিল করতে হবে। আন্দোলন বেগবান করতে রাজশাহী মেডিকেল, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী কলেজসহ সমন্বয়ের ঘোষণা দেন তিনি। 

শিক্ষার্থীদের দাবি, সরকারি চাকরির সকল গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল এবং অনগ্রসর গোষ্ঠীর জন্য ন্যায্যতার ভিত্তিতে ন্যূনতম কোটা রেখে আইন পাশ করতে হবে।

আন্দোলনে সংহতি জানিয়ে অংশ নেন রাজশাহী মেডিকেল কলেজের এক শিক্ষার্থী এবং যৌথ আন্দোলনের ঘোষণা দেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। 

এদিকে ক্যাম্পাসে নিজেদের অবস্থান জানান দিয়ে পৃথক শোডাউন দিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ। সংগঠনের সাধারণ সম্পাদক আসাদুল্লা-হিল-গালিবের নেতৃত্বে শতাধিক শিক্ষার্থী এতে অংশ নেন। 

এই ছাত্রলীগ নেতা বলেন, আমরা কোটার পক্ষেও নই, বিপক্ষেও নই। ক্যাম্পাসে নিজেদের অবস্থান জানান দিতে শোডাউন দিয়েছি। আমরা ক্যাম্পাসে শিক্ষার্থীদের পাহারাদার হিসেবে অবস্থান করছি। 

 

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর