১০ জুলাই, ২০২৪ ১৭:৩৬

পাবিপ্রবি শিক্ষার্থীদের পাবনা-ঢাকা মহাসড়ক অবরোধ

পাবনা প্রতিনিধি:

পাবিপ্রবি শিক্ষার্থীদের পাবনা-ঢাকা মহাসড়ক অবরোধ

ন্যায্যতার ভিত্তিতে মুক্তিযোদ্ধা ও অনগ্রসর গোষ্ঠীকে সর্বোচ্চ ৫ শতাংশ কোটা দেয়া যেতে পারে। এর বেশি হলে বা দাবি করা সর্বোচ্চ ৫ শতাংশ কোটা পদ্ধতির গেজেট প্রকাশ না করা পর্যন্ত সড়ক ছাড়বেন না পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কোটা সংস্কারে আন্দোলনরত শিক্ষার্থীরা। বুধবার সকাল সাড়ে ১১টার দিকে এ আন্দোলনের অংশ হিসেবে ঢাকা-পাবনা মহাসড়ক অবরোধের সময় এসব জানান শিক্ষার্থীরা। এ অবরোধ বিকেল ৩টা পযন্ত চলে। 

এ ব্যাপারে লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী সাগরিকা খাতুন বলেন, আমরা কোটার সম্পূর্ণ বিরোধী নই, আমরা সংস্কার চাই। বৈষম্যমূলক কোটার নামে মেধাকে পিষে মারার এই আয়োজন থামাতে চাই। ন্যায্যতার ভিত্তিতে সর্বোচ্চ ৫ শতাংশ কোটা রাখা যেতে পাওে, এর বেশি নয়।
তিনি বলেন, কোটা বহালে হাইকোর্টের রায়ে আপিল বিভাগ স্থিতাবস্থা জারি করেছেন। সেটি কোর্টের বিষয়। এর সাথে আমাদের আন্দোলনের সম্পর্ক নেই। আমাদের আন্দোলন নির্বাহী বিভাগের বিরুদ্ধে। তাদের কাছে আমাদের দাবি, মেধা বাঁচান।

পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী তৌহিদ রহমান জানান, নানামুখী কোটা দিয়ে মেধাকে নিষ্পেষণ করা হচ্ছে। লেখাপড়া শেষ করে অনিশ্চিত ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তায় থাকতে হচ্ছে। এর জন্য মোটা দাগে এই বৈষম্যমূলক কোটা ব্যবস্থা দায়ী। বঙ্গবন্ধুর বাংলায় আমরা এই বৈষম্যমূলক কোটা ব্যবস্থার যৌক্তিক সংস্কার চাই। আমাদের ভবিষ্যৎ এই কোটার জন্য অন্ধকারে, আমরা আলো নিয়েই ক্লাসরুমে ফিরবো। এর আগে সড়ক ছাড়বো না, আন্দোলন চলবে।

এ আন্দোলনের অংশ হিসেবে বিশ্ববিদ্যালয় গেইটের সামনের সড়কে অবস্থান নিয়ে ঢাকা-পাবনা মহাসড়ক ব্লকড করেছেন পাবিপ্রবি শিক্ষার্থীরা। এতে দুই পাশে যানববাহনের দীর্ঘ সারি দেখা গেছে। কয়েক কিলোমিটার জুড়ে যানজটের সৃষ্টি হয়েছে। ভোগান্তিতে পড়েছেন জনজীবন। তবে এ্যাম্বুলেন্সের মত জরুরি যানবাহন চলাচলে বাধা দিচ্ছেন না তারা। সড়কে বসে বিভিন্ন স্লোগানে শিক্ষার্থীরা তাদের দাবি দাওয়া তুলে ধরেন।

বিডি প্রতিদিন/এএম

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর