১০ জুলাই, ২০২৪ ১৮:৩৪

বগুড়ায় নিরাপদ খাদ্য বিষয়ক কর্মশালা

নিজস্ব প্রতিবেদক, বগুড়া:

বগুড়ায় নিরাপদ খাদ্য বিষয়ক কর্মশালা

বগুড়ায় খাদ্য নিরাপদতা বিষয়ক জনসচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার বেলা ১১টার দিকে শহরের পুরাতন শিল্পকলা একাডেমীর মিলনায়তনে এ কর্মশালার আয়োজন করা হয়। 

কর্মশালায় সভাপতিত্ব করেন খাদ্যমন্ত্রীর কনিষ্ঠ কন্যা ও ত্রিশূল সমাজকল্যাণ সংস্থার সভাপতি ইঞ্জিনিয়ার তৃণা মজুমদার। এতে বক্তব্য দেন বগুড়া জেলা খাদ্য নিয়ন্ত্রক হুয়ামুন কবির, সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক হারুন-উর রশিদ, সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক (কারিগরি) আবুল হোসেন খান ও আমরা ক'জন শিল্পীগোষ্ঠীর সভাপতি লায়ন আব্দুল মোবিন জিন্নাহ। কর্মশালায় খাদ্য নিরাপদতা বিষয়ক প্রেজেন্টেশন উপস্থাপন করেন গণমাধ্যমকর্মী অরুপ রতন শীল।
সভাপতির বক্তব্যে ইঞ্জিনিয়ার তৃণা মজুমদার বলেন,  মানুষের বেঁচে থাকার অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান খাদ্য। কিন্তু এই খাদ্য অনেক সময় প্রাণঘাতী হয়ে দাঁড়ায়। যদি না সেটা নিরাপদ হয়। খাদ্য উৎপাদনের সময় ফসলে মাত্রাতিরিক্ত কীটনাশকের ব্যবহার, সংরক্ষণের জন্য অতিরিক্ত ও ক্ষতিকারক প্রিজারভেটিভের ব্যবহার, অনিরাপদ ও নোংরা সরবরাহ ব্যবস্থা এবং সর্বোপরি ভেজালের কারণে খাদ্য হয়ে উঠতে পারে অনিরাপদ ও বিষাক্ত। এমনকি যথাযথভাবে রান্না না করলেও উপকারী খাদ্য উপাদান নষ্ট হয়। সবমিলিয়ে খাদ্য নিরাপত্তা একটি অন্যতম বিষয়।
তিনি আরো বলেন, ভেজালযুক্ত খাবার মানুষের শরীরের জন্য মারাত্মক ক্ষতিকর। খাদ্যপণ্যে ভেজালের কারণে দেশের আগামী প্রজন্ম অর্থাৎ আজকের শিশুদের শারীরিক ও মানসিক দক্ষতার বিকাশ বাধাগ্রস্ত হওয়ার ঝুঁকি রয়েছে। এবিষয়ে ভোক্তা ও সাধারণ মানুষদেরও সচেতন হওয়া প্রয়োজন। 
কর্মশালায় উপস্থিত ছিলেন নিরাপদ খাদ্য অফিসার মো: রাসেল, ত্রিশূল সমাজকল্যাণ সংস্থার দপ্তর সম্পাদক সিরাজ উদ্দিন নিশান, আমরা ক'জন শিল্পীগোষ্ঠীর সদস্য সাব্বির আহমেদ,  ইমরান হোসেনসহ প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন আমরা ক'জন শিল্পীগোষ্ঠীর সাধারণ সম্পাদক মাহাবুব হাসান সোহাগ।
নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সক্ষমতা বৃদ্ধিকরণ প্রকল্পের আওতায় এ কর্মশালার সহযোগিতা করেন নওগাঁর ত্রিশূল সমাজকল্যাণ সংস্থা। এতে বিভিন্ন পর্যায়ের ৫০ নারী অংশগ্রহণ করেন। 

বিডি প্রতিদিন/এএম

 

 

 

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর