১১ জুলাই, ২০২৪ ১৬:২৫

প্রতিবন্ধী কোটা বৃদ্ধির দাবিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সমাবেশ

অনলাইন ডেস্ক

প্রতিবন্ধী কোটা বৃদ্ধির দাবিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সমাবেশ

সরকারি চাকরিতে আদিবাসী শিক্ষার্থীদের কোটা পুনর্বহাল ও প্রতিবন্ধী শিক্ষার্থীদের কোটা বৃদ্ধির দাবিতে অবস্থান কর্মসূচি ও ছাত্র সমাবেশ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ঘণ্টাব্যাপী এ কর্মসূচি থেকে দ্রুত তাদের দাবি বিবেচনার জন্য সরকারের কাছে আবেদন জানান। অন্যথায় আরও বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি দেন তারা। 

বৃহস্পতিবার (১১ জুলাই) সকাল সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্টে এ কর্মসূচি পালন করেন তারা।

সমাবেশে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থী ইউসুফ রোমান বলেন, অনগ্রসর জাতিগোষ্ঠীর জন্য যেখানে সংবিধানে চাকরির কথা বলা হয়েছে সেখানে আমাদের সঙ্গে বৈষম্য করা হচ্ছে। দেশে সরকারি রেজিস্ট্রেশনে মোট প্রতিবন্ধীর সংখ্যা ২৭ হাজার। আমাদের কোটা বাতিল করলে একটা বৈষম্য করা হবে। আমরা খুবই কষ্টের মাধ্যমে পড়াশোনা করি। সংবিধানের ২৮ নম্বর অনুচ্ছেদে অনগ্রসর মানুষদের জন্য চাকরির নিশ্চয়তার কথা বলা হয়েছে। তাই আমাদের জন্য কোটা সংরক্ষণ করতে হবে।
 
আদিবাসী শিক্ষার্থী বিলাস ত্রিপুরা বলেন, পার্বত্য চট্টগ্রামে কাপ্তাই বাঁধের কারণে ৫৪ হাজার একর জমি পানির নিচে তলিয়ে গেছে। স্বাধীনতার পরে আমাদের বলা হলো আপনাদের বাঙালিতে প্রমোশন দিলাম যা একটা চরম বৈষম্য। আদিবাসীদের কারণে দেশের উন্নয়ন হচ্ছে। তারাও দেশের নাগরিক। তারাও ভোট দিয়ে সরকার নির্বাচন করে। তাই তাদের সরকারি চাকরিতে কোটার সুযোগ দিতে হবে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর