১১ জুলাই, ২০২৪ ২০:৩৫

প্রেসক্রিপশন ছাড়া এন্টিবায়োটিক বিক্রি, ফার্মেসি মালিককে জরিমানা

জয়পুরহাট প্রতিনিধিঃ

প্রেসক্রিপশন ছাড়া এন্টিবায়োটিক বিক্রি, ফার্মেসি মালিককে জরিমানা

জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার  বিভিন্ন ওষুধের দোকানে প্রেসক্রিপশন ছাড়া এন্টিবায়োটিক বিক্রি করার দায়ে এক ফার্মেসি মালিককে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। বুধবার বিকেলে রেলস্টেশন এলাকায় ভ্রাম্যমাণ আদালতের বিচারক আক্কেলপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও  নির্বাহী ম্যাজিস্ট্রেট মনজুরুল আলম আদালত পরিচালনা করেন।

বিচারক মনজুরুল আলম জানান, প্রেসক্রিপশন ছাড়া এন্টিবায়োটিক ওষুধ বিক্রি হচ্ছে এমন তথ্যের ভিত্তিতে  রেল স্টেশন এলাকায় একটি ফার্মেসিতে অভিযান চালানো হয়। অভিযানে ফার্মেসি মালিককে ৪০০ টাকা জরিমানা করা হয়েছে।

তিনি আরও জানান, জয়পুরহাটের জেলা প্রশাসক সালেহীন তানভীর গাজী স্যারের নির্দেশনায় এই মোবাইল কোর্ট পরিচালনা করা হয়। ডাক্তারের পরামর্শ ও ফুলকোর্স ছাড়া এন্টিবায়োটিক সেবন দেশের পুরো জনগোষ্ঠীর স্বাস্থ্যের জন্য বিরাট ঝুঁকি। এতে কোভিডের থেকেও মারাত্মক অতিমারী আসবে যখন সাধারণ জ্বরে, ডায়রিয়ায় এন্টিবায়োটিক রেজিস্ট্যান্সের কারণে মানুষ অকাতরে মারা যাবে মর্মে বিশেষজ্ঞরা সতর্ক করে আসছেন। তাই ফার্মেসিগুলোকে রেজিস্টার্ড ডাক্তারের পরামর্শ ও ফুলকোর্স ছাড়া এন্টিবায়োটিক বিক্রি না করার ব্যাপারে সতর্ক করা হয়েছে। 

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর