১১ জুলাই, ২০২৪ ২১:৪৮

জামালপুরে আবারও বাড়ছে নদ-নদীর পানি, পানিবন্দি দুই লাখ মানুষ

জামালপুর প্রতিনিধি

জামালপুরে আবারও বাড়ছে নদ-নদীর পানি, পানিবন্দি দুই লাখ মানুষ

জামালপুরে যমুনা, ব্রহ্মপুত্রসহ বিভিন্ন নদ-নদীর পানি দ্বিতীয় দফায় আবারও বাড়তে শুরু করেছে। নদীতে পানি বাড়তে শুরু করায় নতুন করে আবারও বিস্তৃর্ণ এলাকায় পানি ছড়িয়ে পড়ছে। এতে করে পানিবন্দি অবস্থায় রয়েছেন অন্তত দুই লাখ মানুষ।

টানা বর্ষণ আর উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে জামালপুরে যমুনা, ব্রহ্মপুত্রসহ বিভিন্ন নদ-নদীর পানি বেড়ে বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় বন্যা দেখা দেয়। গত ৭ জুলাই পর্যন্ত যমুনা নদীর পানি দেওয়ানগঞ্জের বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে বিপৎসীমার ৯৩ সেন্টিমিটার এবং সরিষাবাড়ীর জগন্নাথগঞ্জ ঘাট পয়েন্টে বিপৎসীমার ১১৯ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়। তবে টানা তিন দিন (১০ জুলাই পর্যন্ত) পানি কমে বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে বিপৎসীমার ৪৯ সেন্টিমিটার এবং জগন্নাথগঞ্জ ঘাট পয়েন্টে বিপৎসীমার ৮৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিলো। 

কিন্তু দ্বিতীয় দফায় বৃহস্পতিবার বিকাল পর্যন্ত দেওয়ানগঞ্জের বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে যমুনা নদীর পানি ৭ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৫৬ সেন্টিমিটার ও সরিষাবাড়ীর জগন্নাথগঞ্জ ঘাট পয়েন্টে ২ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৮৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে করে আবারও বিস্তৃর্ণ এলাকায় বন্যার পানি ছড়িয়ে পড়তে শুরু করেছে। ফলে আবারও নতুন নতুন এলাকা বন্যা প্লাবিত হয়ে পড়ছে। 

বন্যার কারণে দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ, ইসলামপুর, মেলান্দহ, মাদারগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলার ৪৫টি ইউনিয়নের অন্তত দুই লাখ মানুষ পানিবন্দি অবস্থায় রয়েছেন। বন্যার কারণে তলিয়ে গেছে বসতবাড়ি, রাস্তা-ঘাট, হাট-বাজারসহ ৮ হাজার হেক্টর ফসলি জমি। বন্ধ রয়েছে ১৯টি কমিউনিটি ক্লিনিক, ২৫৯টি প্রাথমিক বিদ্যালয় ও ৮৮টি মাধ্যমিক বিদ্যালয়ের পাঠদান কার্যক্রম। বিভিন্ন স্থানীয় ও আঞ্চলিক সড়ক ডুবে যাওয়ায় যাতায়াতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। দুর্গত এলাকায় খাবার, সুপেয় পানি, শিশু খাদ্য ও গো-খাদ্যের তীব্র সংকট দেখা দিয়েছে। দুর্গতদের মাঝে এখন পর্যন্ত ৫৪০ মেট্টিক টন চাল, নগদ ৭ লাখ ৫০ হাজার টাকা ও ৪ হাজার ৫০ প্যাকেট শুকনো খাবার বিতরণ করা হয়েছে।

এদিকে, জামালপুর পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, দ্বিতীয় দফায় আবারও নদীতে পানি বাড়তে শুরু করেছে এবং এই পানি বৃদ্ধি কয়েকদিন অব্যাহত থাকবে। 

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর