১২ জুলাই, ২০২৪ ১৬:২০

ফের বন্যার কবলে সুনামগঞ্জ, প্লাবিত হচ্ছে নতুন এলাকা

সিলেট ব্যুরো

ফের বন্যার কবলে সুনামগঞ্জ, প্লাবিত হচ্ছে নতুন এলাকা

বৃষ্টি আর পাহাড়ি ঢলে ফের বিপৎসীমা অতিক্রম করেছে সুনামগঞ্জের সুরমা, কুশিয়ারাসহ সকল নদনদীর পানি। নদী তীরবর্তী নিম্নাঞ্চল ও হাওর এলাকায় পানির চাপ বৃদ্ধি পাওয়ায় তৃতীয় দফায় বন্যার কবলে জেলার সদর, বিশ্বম্ভপুর, ছাতক, দোয়ারাবাজার, শান্তিগঞ্জ, জগন্নাথপুরসহ ৬ উপজেলা। সড়কে পানি ওঠায় তাহিরপুর বিশ্বম্ভপুর সড়কে জেলা শহরের সাথে বন্ধ রয়েছে সরাসরি যোগাযোগ ব্যবস্থা।

পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, টানা বৃষ্টিতে নদনদীর পানি বৃদ্ধি পেয়ে নতুন করে সুরমা নদীর একাধিক পয়েন্টে বিপৎসীমা অতিক্রম করেছে। আজ শুক্রবার  সকাল ৯ টা পর্যন্ত সুরমা নদীর ছাতক পয়েন্টে বিপৎসীমার ৬৪ সেন্টিমিটার ও  শহরের নবীনগর পয়েন্টে ৩০ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ১৫৫ মিলিমিটার। 

আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টা সিলেট সুনামগঞ্জ অঞ্চলের উজানে বৃষ্টিপাত অব্যাহত থাকার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। 

এতে নতুন করে নদী পৃষ্টের সমতল বৃদ্ধি পেয়ে নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতি অবনতির কথা জানিয়েছে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার। তবে বন্যার ভয়াবহতা ততোটা মারাত্মক আকার ধারণ করবে না বলে জানিয়েছেন তিনি।

এদিকে নতুন করে পানি বৃদ্ধি পাওয়ায় বন্যা আতঙ্কে রয়েছেন ক্ষতিগ্রস্ত এলাকার মানুষজন। দীর্ঘদিন পানিবন্দি থাকায় কর্মহীন মানবেতর  জীবনযাপন করছেন সংশ্লিষ্ট নিম্ন আয়ের মানুষজন। এই অবস্থায় সরকারের সহযোগিতা চেয়েছেন তারা।

বিডি প্রতিদিন/নাজমুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর