১৪ জুলাই, ২০২৪ ১৮:৫১

গলাচিপায় লাম্পি স্কিন রোগে ৫ শতাধিক গরুর মৃত্যু

গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধি

গলাচিপায় লাম্পি স্কিন রোগে ৫ শতাধিক গরুর মৃত্যু

পটুয়াখালীর গলাচিপায় লাম্পি স্কিন রোগে ৫ শতাধিক গরু মারা গেছে। এ ছাড়াও আক্রান্ত হয়েছে আরও কয়েক হাজার। এ রোগে মৃতের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাওয়ায় উপজেলার কৃষক ও খামারিরা দিশেহারা হয়ে পড়েছেন। ফলে উপজেলার পশুর হাটগুলোতে গরু বেচাকেনায় ব্যাপক প্রভাব পড়েছে।

উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তর থেকে জানা গেছে, গলাচিপা উপজেলায় মোট গরুর সংখ্যা ১ লাখ ৬৫ হাজার ৩১২টি, মহিষ ১৬ হাজার ২৫টি, ছাগল ৬৫ হাজার ৭২২টি, ভেড়া ৪ হাজার ৬৩০টি এবং ডেইরি খামার ২৫টি। উপজেলায় ১২টি ইউনিয়ন ও একটি পৌরসভা রয়েছে। সব ইউনিয়ন থেকেই লাম্পি স্কিন রোগে গরু মারা যাওয়ার খবর পাওয়া গেছে। এ রোগে বেশির ভাগই বাছুর আক্রান্ত হয়ে মারা যায়।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সজল দাস জানান, লাম্পি স্কিন ডিজিজ একটি ভাইরাসজনিত রোগ। ২০১৯ সালে বাংলাদেশে প্রথম এ রোগ দেখা দেয়। এ রোগ সাধারণত মশা ও মাছির মাধ্যমে ছড়ায়। এ রোগের কোনো সুনির্দিষ্ট চিকিৎসা ব্যবস্থা নেই বলে সুস্থ হতে সময় লাগে। মশা ও মাছি নিয়ন্ত্রণ করার মাধ্যমে রোগের প্রাদুর্ভাব কমানো সম্ভব। যার জন্য ব্যাপক জনসচেতনতা দরকার।

গলাচিপা উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল এ ব্যাপারে জনসচেতনতা বৃদ্ধিতে কাজ করছে। প্রাদুর্ভাব কমাতে সুস্থ অবস্থায় এ রোগের ভ্যাকসিন প্রয়োগ করতে হবে। দুঃখের বিষয় গলাচিপাতে রোগটিতে অনেক প্রাণী আক্রান্ত হচ্ছে। প্রাথমিক অবস্থায় শরীরের কোনো কোনো স্থান ফুলে ওঠে এবং গোটা গোটা দেখা যায়। এ অবস্থায় অ্যান্টিবায়োটিক ও ব্যথানাশক ব্যবহার করা উচিত না। যদি সেকেন্ডারি ব্যাকটেরিয়াল ইনফেকশন হয়, তখন চিকিৎসকের পরামর্শ নিয়ে অ্যান্টিবায়োটিক ব্যবহার করা যেতে পারে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর