১৬ জুলাই, ২০২৪ ১৬:৪৯

বরগুনায় কৃষি প্রণোদনা ও পুনর্বাসন কর্মসূচির উপকরণ বিতরণ

বরগুনা প্রতিনিধি

বরগুনায় কৃষি প্রণোদনা ও পুনর্বাসন কর্মসূচির উপকরণ বিতরণ

বরগুনা সদর উপজেলা কৃষি বিভাগের উদ্যোগে কৃষি প্রণোদনা ও পুনর্বাসন কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে বরগুনা সদর উপজেলার ৬৫০ জন কৃষকের মাঝে বিনামূল্যে পাঁচটি করে নারিকেল চারা বিতরণ করা হয়েছে।

মঙ্গলবার দুপুর ১২টায় উপজেলা পরিষদ মিলনায়তনে উপকারভোগী কৃষকদের মাঝে এ চারা বিতরণ করা হয়।

বরগুনা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শামীম মিঞার সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মো. মনিরুল ইসলাম। উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. মোস্তাফিজুর রহমান।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা কৃষক লীগের সভাপতি ও ঢলুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আজিজুল হক স্বপন, বরগুনা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জাফর হোসেন হাওলাদার ও উপজেলা ভাইস চেয়ারম্যান মো. আরিফ হোসেন মোল্লা।

কৃষি প্রণোদনা, কৃষি পুনর্বাসন (রিমাল) ও কৃষি প্রযুক্তি মেলার ২০২৪ এর আওতায় বরগুনা পৌরসভাসহ ১১টি ইউনিয়নে মোট ৮ হাজার ৭০০ উপকারভোগীর মধ্যে প্রণোদনা কর্মসূচির অংশ হিসেবে ১০টি ইউনিয়নের ৫০ জন চাষিকে পাটের বীজ ৫০ কেজি, ৬৫০ জনকে ৫টি করে নারিকেল চারা, উফশী আমন ফসলের প্রণোদনা হিসেবে ২ হাজার ৫০০, উফশী আমন ফসলের কৃষি পুনর্বাসন ৫০০, উফশী আমন কৃষি পুনর্বাসন (রিমাল) উপলক্ষে পাঁচ হাজার, ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক এবং ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্ত বিভিন্ন ইউনিয়নের সর্বমোট ৮ হাজার ৭০০ জন কৃষককে চলতি সপ্তাহের মধ্যে সুবিধা প্রদান করা হবে।

উপজেলা কৃষি কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, উপকরণ বিতরণের সুবিধার্থে পাট বীজ প্রতি জনে এক কেজি করে পাবেন। উফশী আমনের ক্ষেত্রে ১০ জনের গ্রুপে ডিএপি সার ৫০ কেজির দুই বস্তা, এমওপি সার ৫০ কেজির দুই বস্তা, উফশী আমন বীজ ১০ কেজির পাঁচ বস্তা সরবরাহ করা হবে। প্রতি উপকারভোগীর কমপক্ষে ৩৩ শতাংশ বা এক বিঘা জমিতে আবাদ করতে হবে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর