শিরোনাম
১৭ জুলাই, ২০২৪ ১৬:০০

তেঁতুলিয়ায় ঋতু প্রেম নদী শীর্ষক সঙ্গীতানুষ্ঠান অনুষ্ঠিত

পঞ্চগড় প্রতিনিধি


তেঁতুলিয়ায় ঋতু প্রেম নদী শীর্ষক সঙ্গীতানুষ্ঠান অনুষ্ঠিত

কবি জীবনানন্দ দাশের বিখ্যাত কবিতা আট বছর আগের একদিনকে এই প্রথম সুরারোপ করে গান হিসেবে পরিবেশন করেছে পঞ্চগড়ের নাট্যদল ভূমিজ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ১৯৪৪ সালে এই কবিতা লিখেছিলেন কবি। আত্মহত্যা বিরোধী এই কবিতা ব্যাপক জনপ্রিয়তা পায়। আজও এই কবিতা নিয়ে আলোচনা বিদ্যমান। কবিতাটি সুরারোপ করেছেন সরকার হায়দার। গেয়েছেন রইস উদ্দিন। মঙ্গলবার সন্ধ্য্য়া পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার মহানন্দা নদীর তীরে পর্যটন স্পট ডাকবাংলো চত্ত্বরে অনুষ্ঠিত ঋতু প্রেম নদী শীর্ষক সঙ্গীতানুষ্ঠানে গানটি পরিবেশিত হয়। প্রাণ প্রকৃতি পরিবেশ ও সাংস্কৃতিক উন্নয়ন বিষয়ক সংগঠন কারিগর এই অনুষ্ঠান আয়োজন করে। অনুষ্ঠানে স্থানীয় গীতিকার, সুরকার ও শিল্পীদের গান পরিবেশিত হয়। নাট্যদল ভূমিজের বিভিন্ন মঞ্চনাটকে ব্যবহৃত সঙ্গীতও পরিবেশন করা হয়। গানগুলোতে স্থানীয় ভাওয়াইয়া ও লোক সুর ব্যবহার করা হয়েছে বলে জানিয়েছেন উদ্যোক্তারা।

জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল হান্নান শেখ , বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) পঞ্চগড় জেলা শাখার সভাপতি আনোয়ারুল ইসলাম খায়ের, জেলা উদীচী শিল্পী গোষ্ঠীর সাধারণ সম্পাদক এস এম কিবরিয়া, তেঁতুলিয়া সুজনের সভাপতি কাজী মকছেদ, সিনিয়র সাংবাদিক শহীদুল ইসরাম শহীদসহ মুক্তিযোদ্ধা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারী, সাংবাদিক ও সুধীজনেরা অনুষ্ঠান উপভোগ করেন। ভূমিজ ও কারিগরের পরিচালক সরকার হায়দার জানান, ঋতু প্রেম নদী আমাদের আমাদের জীবনের অংশ। এই শিরোনামে যে গানগুলো পরিবেশিত হয়েছে তা একেবারে মৌলিক গান। আট বছর আগের একদিন কবিতার ছায়া অবলম্বনে ২০১৩ সালে আমরা একটি মঞ্চ নাটক মঞ্চস্থ করি। তখনি কিছু লাইন সুরারোপ করেছিলাম। তখন থেকেই কবিতাটিকে গানে রুপান্তরের কাজ চলছিল। এই প্রথম আনুষ্ঠানিক ভাবে গানটি পরিবেশিত হলো। 

গীতিকার সরকার হায়দার, আরকে হৃদয়, হাজ্জাজ তানিনের গান গেয়ে শোনান বাউল রইস উদ্দিন। এছাড়া যন্ত্র ও কোরাস পরিবেশন করে মানিক বাউল, মোস্তাক, আনোয়ার, সুমন, মনির, আমিনুর প্রমুখ । 

বিডি প্রতিদিন/এএ  

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর