১৭ জুলাই, ২০২৪ ২০:৩১

হাবিপ্রবিতে কোটা আন্দোলনকারীদের কফিন মিছিল

দিনাজপুর প্রতিনিধি

হাবিপ্রবিতে কোটা আন্দোলনকারীদের কফিন মিছিল

দেশের বিভিন্ন স্থানে কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর হামলা ও গুলির প্রতিবাদে গায়েবানা জানাজা শেষে লাশের প্রতীকী কফিন নিয়ে মিছিল করে হাবিপ্রবির কোটা সংস্কার আন্দোলনকারীরা। এ সময় তারা হাবিপ্রবিসহ দেশের বিভিন্ন স্থানে কোটা সংস্কার আন্দোলনরত শিক্ষার্থীদের হামলার প্রতিবাদে নানা স্লোগান দেয়। এদিকে দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। 

বুধবার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের ৬৭তম (জরুরি) সভার সুপারিশক্রমে এ সিদ্ধান্ত নেওয়া হয়। একই সঙ্গে বুধবার বেলা তিনটার মধ্যে শিক্ষার্থীদের আবাসিক হল ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয় বন্ধের এবং আবাসিক হল ছাড়ার বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর ড. মো. মামুনুর রশীদ। 
বুধবার দুপুর সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ সিদ্ধান্ত জানানো হয়েছে। বিজ্ঞাপ্তিতে বলা হয়েছে, শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছেন। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে।

এদিকে বুধবার দুপুর আড়াইটার দিকে সারাদেশে কোটা আন্দোলনের সংঘর্ষে ছয়জন নিহতের ঘটনার প্রতিবাদে গায়েবানা জানাজা অনুষ্ঠিত হয়। এরপর কোটা সংস্কার আন্দোলনকারীরা কফিন মিছিল করে বিক্ষোভ প্রদর্শন করেন। মিছিল শেষে বিশ্ববিদ্যালয়ের প্রধান গেইটে নিহত আবু সাঈদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। 

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মামুনুর রশিদ বলেন, শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছেন। পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয় সব প্রকার শিক্ষা কার্যক্রম বন্ধ থাকবে। তবে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম চলবে। আবাসিক হল ছাড়ার ব্যাপারে হল প্রভোস্টরা শিক্ষার্থীদের সাথে আলোচনাও করছে। সবাই হল ছেড়ে চলে যাবে। 

বিডি প্রতিদিন/এএ  

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর