২৪ জুলাই, ২০২৪ ১৭:২৩

বাড়ি থেকে বের হলেও কাজের অভাব দিনমজুরদের

দিনাজপুর প্রতিনিধি

বাড়ি থেকে বের হলেও 
কাজের অভাব দিনমজুরদের

বিভিন্ন কাজে শ্রমিকের হাট হিসেবে পরিচিত দিনাজপুর শহরের ষষ্ঠিতলা মোড়। এই মোড়ে ভোর ৬টা থেকে বেলা ১১টা পর্যন্ত বিভিন্ন পেশার শ্রমিক পাওয়া যায়। গত কয়েকদিন ধরে সারা দেশে কারফিউয়ের কারণে এই শ্রমিকের হাটে পড়ে ভাটা। গড়ে প্রতিদিন ৫ থেকে ৬শ বিভিন্ন ধরনের শ্রমিক এই হাটে কাজের সন্ধানে আসেন। 
তবে বুধবার থেকে কারফিউয়ের শিথিলতার সময় বাড়ায় তাদের আবার দেখা যাচ্ছে এই ষষ্ঠিতলা মোড়ে। কিন্তু কাজ না পাওয়ায় কষ্টকর হয়ে পড়েছে বলে জানায় ওই শ্রমিকরা। এরকম সময় বাড়লে হয়তো কেউ কেউ কাজ পাবে। 

কাজের সন্ধানে আসা বিরলে ফরক্কাবাদ ইউপির তেঘরা গ্রামের আকমান আলী জানায়, ভোরে স্ত্রীর কাছ থেকে ৫০ টাকা নিয়ে ইজিবাইকে দিনাজপুর শহরে এসেছি। ভোর ৭টা থেকে সকাল সাড়ে ১০টা পর্যন্ত বসে আছি। কিন্তু কেউ কোন কাজ দিতে পারলো না। কোনভাবে কোন কাজের ব্যবস্থাও করতে পারলাম না। এখন বাড়ি ফেরার টাকা পকেটে নাই। সকালে এখানে এসে বিভিন্ন কাজ করে যা আয় তা দিয়ে বাজার করে কোন রকমে ৪ জনের পরিবারের সংসার চালায়। আজ খালি পকেটে বাড়ি ফিরতে হবে। 
আরেকজন বৃদ্ধ রমজান আলী বলেন, বয়স্ক মানুষকে এমনিতেই কাজ দিতে চায় না। এর মধ্যে সারা দেশে কারফিউর কারণে কাজের খুবই সংকট হয়ে পড়েছে। ছেলে মানুষরাও কাজ খুঁজে পাচ্ছে না। অনেকে কাজ না পেয়ে বাধ্য হয়ে বাড়ি ফিরে গেছে। পকেটে ২০ টাকা আছে। কিন্তু বাড়ি ফিরতে লাগবে ৩০ টাকা। আবার কোন শাক-সবজি না নিয়ে গেলে তো বাড়ীতে রান্নাও হবে না। আমিও এখন হেটে হেটে বাড়ি ফিরবো।

শ্রমিকের কাজ করেন নাজমা বেগম বলেন, আমার স্বামী ৪ বছর ধরে মারা গেছে। বাসায় একটা মেয়ে আছে। স্বামী মারা যাওয়ার পর থেকে বিভিন্ন কাজে শ্রমিকের কাজ করি থাকি। নারী মানুষকে এমনিতেই কেউ সহজে কাজে নিতে চান না। অনেক অনুরোধ করার পর কাজ পাই। কিন্তু কয়েকদিন ধরে কারফিউর কারণে একেবারে কাজের সন্ধান পাচ্ছি না। যে কয়েকজন কাজ নিয়ে আসছেন তারা পুরুষ মানুষকে খোঁজ করেন।

ষষ্ঠিতলা মোড়ের নৈশ্য প্রহরী আব্দুর রশিদ বলেন, প্রতিদিন ভোর ৬টা থেকে ষষ্ঠিতলা মোড় ভিড় বাড়তে থাকে। যত সকাল হয় তত শ্রমিকের উপস্থিতি বাড়ে। প্রতিদিন ৫ থেকে ৬শ শ্রমিক হাটে এই মোড়ে। কিন্তু কয়েকদিন ধরে কারফিউ জারি হওয়ায় অনেক শ্রমিক কাজ না পেয়ে বাড়ি ফিরে গেছে।বুধবার অর্ধেকের বেশি শ্রমিক কাজ না পেয়ে বাড়ি ফিরে গেছে। এদের মধ্যে অনেকে দিনমজুর।

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর