২৬ জুলাই, ২০২৪ ১৬:৪১

নড়াইলে সরকারি খালে পানির গতিপথ বন্ধ করে রাস্তা নির্মাণ

নড়াইল প্রতিনিধি

নড়াইলে সরকারি খালে পানির গতিপথ বন্ধ করে রাস্তা নির্মাণ

নড়াইলের  কালিয়া পৌরসভার গোবিন্দ নগর গ্রাম সংলগ্ন ভক্তডাঙ্গা বিলের মধ্যবর্তী সরকারি খুলনা-কালিয়া ওয়াবদা বড় খালের পানি প্রবাহের পথ বন্ধ করে রাস্তা নির্মাণ করার অভিযোগ উঠেছে। সরকারি খালে অবৈধভাবে এই রাস্তা নির্মাণের সঙ্গে স্থানীয় ঘের মালিক শিববর্মনসহ কয়েকজন ঘেরমালিক জড়িত বলে স্থানীয়দের অভিযোগ। 

স্থানীয় সূত্রে জানা যায়, এলাকার প্রাবশালীদের ম্যানেজ করে প্রায় এক বছর ধরে নিজেদের সুবিধা পাওয়ার জন্য খালের ওপর বাঁধ দিয়ে খালের পানি প্রবাহ নষ্ট করে চলেছেন ঘের শিববর্মনসহ বেশ কয়েকজন ঘের মালিক। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছেন এলাকার প্রান্তিক চাষীরা। তারা অতি দ্রুত খালের বাঁধ অপসারণ করে পানি উন্মুক্ত করার দাবি জানান ।
নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ভুক্তভোগী জানান, খালের পানিপথ বন্ধ করে বাঁধ দেওয়ার কারণে ফসলী জমির জন্য পর্যাপ্ত পানি সরবরাহ করতে না পারায় ফসল উৎপাদনে চরমভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছেন কৃষকরা।

সরকারি খালে বাঁধ দেওয়ার বিষয়ে শিববর্মন বলেন, এ ব্যপারে আমাকে কেউ কিছু বলেননি। তবে অভিযোগ আসায় বাঁধটি ছেড়ে বা কেটে দেওয়া হবে।
কালিয়া উপজেলা নির্বাহী অফিসার রুনু সাহা বলেন, সরকারি খাল সর্ব সাধারণের জন্য উন্মুক্ত থাকবে। কারো ব্যক্তি স্বার্থে খালে রাস্তা নির্মাণ কিংবা বাঁধ দেওয়ার কোন সুযোগ নেই। এ বিষয়ে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর