২৭ জুলাই, ২০২৪ ১৭:৪৯

তীব্র স্রোতে দৌলতদিয়া-পাটুরিয়ায় ফেরি চলাচল ব্যাহত

রাজবাড়ী প্রতিনিধি

তীব্র স্রোতে দৌলতদিয়া-পাটুরিয়ায় ফেরি চলাচল ব্যাহত

পদ্মা নদীতে পানি বাড়ায় স্রোতের তীব্রতা বেড়েছে। ফলে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। এই রুটে ফেরি চলাচলে আগের চেয়ে প্রায় দ্বিগুণ সময় লাগছে। এতে যানবাহন পারাপার ব্যাহত হচ্ছে। 

আজ শনিবার দুপুরে বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ফেরিঘাট সূত্রে জানা গেছে, গত কয়েক সপ্তাহে পদ্মায় পানি বাড়ছে। এতে নদীতে তীব্র স্রোত সৃষ্টি হয়েছে। বর্ষার আগে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচলে ২০-২৫ মিনিট সময় লাগত। ছোট ফেরিতে নৌরুট পাড়ি দিতে সময় লাগত প্রায় ৩০ মিনিট। স্রোতের কারণে এই নৌরুট পাড়ি দিতে প্রতিটি ফেরির সময় লাগছে ৪৫- ৫০ মিনিট।

দৌলতদিয়া প্রান্তে ৭টি ঘাট রয়েছে। ১ ও ২ নম্বর ফেরিঘাট বন্ধ দীর্ঘদিন। বর্তমানে ৩, ৪ ও ৭ নম্বর ফেরিঘাট দিয়ে যাত্রী ও যানবাহন পারাপার করা হচ্ছে। ভাঙনের কারণে ৬ নম্বর ঘাট সাময়িক বন্ধ রয়েছে। নদী ভাঙনে বিলীন হয়েছে ৫ নম্বর ঘাট। দৌলতদিয়া প্রান্তের ৭ নম্বর ফেরিঘাট থেকে বেশ উজানে অন্য ফেরিঘাটগুলো। ৭ নম্বর ফেরিঘাট থেকে উজানে স্রোতের বিপরীতে অতিরিক্ত সময় লাগে প্রায় ১০ মিনিট। যে কারণে ফেরিগুলো ৭ নম্বর ঘাট রেখে অন্য ঘাটে যেতে চায় না।

ঢাকামুখী যানবাহন চালকদের সাথে কথা বলে জানা গেছে, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের পদ্মা নদীতে পানি বৃদ্ধি পেয়েছে। নদীতে প্রচন্ড স্রোতের সৃষ্টি হয়েছে। ফেরি চলাচল চরম ব্যাহত হচ্ছে। স্বাভাবিক সময় এক প্রান্ত থেকে আরেক প্রান্তে ফেরিতে যেতে ৩০ মিনিটের মতো সময় লাগতো। এখন প্রায় ৫০ মিনিট সময় লাগছে।

নাম প্রকাশ না করার শর্তে এক ফেরি চালক বলেন, স্রোতের বিপরীতে ফেরি চলাচলে সময় বেশি লাগছে। বর্তমানে নৌরুট পাড়ি দিতে প্রায় ৫০ মিনিট সময় লাগছে। ফেরিগুলো পুরাতন হওয়ার বেশ ঝুঁকি নিয়েই পদ্মা পাড়ি দিতে হচ্ছে। স্বাভাবিক সময়ের চেয়ে দ্বিগুণ সময় লাগছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ফেরিঘাটের ব্যবস্থাপক মো. সালাউদ্দীন বলেন, স্রোতের বিপরীতে ফেরি চলাচলে আগের চেয়ে বেশি সময় লাগছে। এতে যাত্রী ও যানবাহন পারাপারে বেশি সময় লাগছে। গাড়ির চাম কম থাকায় দৌলতদিয়া প্রান্তে কোনো সমস্যা হচ্ছে না।

দৌলতদিয়া পাটুরিয়া নৌরুটের ফেরিবহরে ১৮টি ফেরি রয়েছে। যাত্রী ও যানবাহনের সংখ্যা কম থাকায় বর্তমানে এই রুটে ১০ টি ফেরি চলাচল করছে।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর