১৫ আগস্ট, ২০২৪ ২১:২৫

গাইবান্ধায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিক্ষোভ

গাইবান্ধা প্রতিনিধি

গাইবান্ধায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের বিক্ষোভ

শেখ হাসিনা ও তার সহযোগীরা যে হত্যাযজ্ঞ চালিয়েছে সেগুলোর বিচার নিশ্চিত করতে বিশেষ ট্রাইব্যুনাল গঠনসহ চার দফা দাবিতে গাইবান্ধায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

বৃহস্পতিবার সকালে সংগঠনটির সপ্তাহব্যাপী ‘রেজিস্ট্যান্স উইক’ কর্মসূচির অংশ হিসেবে এ কর্মসূচি পালন করা হয়। সকাল থেকেই সংগঠনের বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা জেলা শহরের পৌরপার্কে জড়ো হতে থাকেন। বেলা ১১টার দিকে সেখান থেকে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি পৌরপার্ক থেকে পুরাতন জেলখানা মোড়ের গোলচত্ত্বর ঘুরে পুলিশ সুপার কার্যালয়ের সামনে যায়। সেখান থেকে ঘুরে আবারও পৌরপার্কে মিলিত হয়। পরে বিজয় স্তম্ভে সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা তাদের চার দফা দাবি তুলে ধরেন।

চার দফা দাবিগুলো হলো-

১. ফ্যাসিবাদী কাঠামোকে ব্যবহার করে ফ্যাসিস্ট হাসিনা এবং তার দল ও সরকার যে হত্যাযজ্ঞ চালিয়েছে, সেগুলোর দ্রুত বিচার নিশ্চিত করতে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করতে হবে।
২. সংখ্যালঘুদের উপর আওয়ামী লীগ ও এর সহযোগী মহাজোটের শরিক দলগুলোর পরিকল্পিত হত্যা, ডাকাতি ও লুণ্ঠনের মাধ্যমে গণ-অভ্যুত্থানকে বিতর্কিত করার প্রচেষ্টায় অংশগ্রহণকারীদের দ্রুত বিচারের আওতায় আনতে হবে এবং সংখ্যালঘুদের ন্যায্য দাবি মেনে নিতে হবে।
৩. প্রশাসন ও বিচার বিভাগে যারা ছাত্র-জনতার অভ্যুত্থানে হামলা, মামলা, এবং হত্যাযজ্ঞকে বৈধতা দিয়েছে এবং ফ্যাসিবাদী ব্যবস্থা বারংবার কায়েমের চেষ্টা করছে, তাদের দ্রুততম সময়ে অপসারণ ও নতুন সরকারে তাদের নিয়োগ বাতিল করে বিচারের আওতায় আনতে হবে।
৪. প্রশাসন ও বিচার বিভাগে যারা এতদিন বৈষম্যের শিকার হয়েছে, তাদের জন্য দ্রুততম সময়ে সুযোগের সমতা নিশ্চিত করতে হবে।

সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের জেলা সমন্বয়ক মেহেদী হাসান, মাসুদ রানা, রিজন মন্ডল ও বায়েজিদ বোস্তামি জীমসহ অন্যরা।

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর